Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কাপ্তাইয়ের চিংম্রং ঐতিহ্যবাহি সাংগ্রাঁই উৎসবে মাতোয়ারাঃ হাজার হাজার লোকের কলরবে মুখরিত উৎসব পালন

কাপ্তাই (রাঙামাটি) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২২, ২:২৭ পিএম

সাংগ্রাঁইমা ঞিঞি ঞাঞা রিকজাইগাইপামে।

ওও ঞি কো রো ওও মি ম্রি রো। লাগাই লাগাই চুইপ্যগাইমেলেহ্।
অথাৎ নববর্ষে সবাই মিলে সমানে এক সাথে জল খেলিতে যাই, ও ও ভাইয়েরা ও ও বোনেরা, খুশিতে মিলিত হয়।

মারমা সম্প্রদায়ের সাংগ্রাঁই জল উৎসবের অন্যতম জনপ্রিয় গানটি গেয়ে শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানের শুভ সূচনা করে। ঠিক সেই সময়ে হাজার হাজার লোকের কলরবে মুখরিত হয়ে উঠে চিংম্রং বৌদ্ধ বিহার মাঠ। এ যেন প্রাণের উৎসবে মিলিত হয়েছেন তাঁরা।
নববর্ষকে বরণ এবং পুরানো বর্ষকে বিদায় উপলক্ষে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত মারমা সম্প্রদায় সাংগ্রাঁই জল উৎসব উদযাপন করে থাকে। মারমা যুবক যুবতীরা একে অপরের প্রতি জল ছিঁটে পুরানো বছরের দুঃখ, গ্লানি, বেদনাকে ভূলে সামনের দিকে এগিয়ে যেতে চায়।
রাঙামাটির কাপ্তাই উপজেলার শত বছরের ঐতিহ্যবাহী বৌদ্ধ বিহার এ সাঁগ্রাই জল উদযাপন কমিটির আয়োজন করা হয়। শুক্রবার সকালে চিংম্রং বৌদ্ধ বিহার মাঠে অনুষ্ঠিত হয় সাংগ্রাঁই জল উৎসবঃ ২০২২।

এ উপলক্ষে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এসময় পার্বত্য চট্টগ্রামসহ চট্টগ্রামের বিভিন্ন উপজেলা হতে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে হাজার হাজার মানুষের আগমন ঘটে।

জল উৎসব উদযাপন কমিটির আহবায়ক ও চিৎমরম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়েশ্লিমং চৌধুরী জানান, মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী সাংগ্রাঁই জল উৎসবকে ঘিরে এখন উৎসবে আনন্দে মাতোয়ারা সমগ্র চিংম্রং এলাকা। উৎসবকে ঘিরে নানা বর্ণের মানুষের আগমন ঘটেছে চিংম্রং।

সাংগ্রাঁই জল উৎসব সাংস্কৃতিক কমিটির আহবায়ক পাইসুই মারমা জানান, এ সাংগ্রাঁই জল উৎসবের মাধ্যমে আমরা আমাদের ঐতিহ্য সংস্কৃতি, কৃষ্টিকে তুলে ধরছি। সকল ভেদাভেদ ভূলে আমরা নতুন বছরকে বরন করে নেই।
এদিকে সাংগ্রাঁই জল উৎসব উপলক্ষে বিহার সংলগ্ন মাঠে সকাল ১০ টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মাসাং মারমার ও ইসাইনু মারমার সঞ্চলনায় সভাপতিত্ব করেন জল উৎসব কমিটির আহবায়ক ইউপি চেয়ারম্যান ওয়েশ্মিমং চৌধুরী। এতে প্রধান অতিথি উপস্থিত থেকে বক্তব্য রাখেন কাপ্তাই ৪১ বিজিবির অধিনায়ক লেঃ কর্নেল সাব্বির আহমেদ।

বিশেষ অতিথির বক্তব্য দেন , রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী, কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মফিজুল হক, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান, রাঙামাটি জেলা পরিষদের সাবেক সদস্য প্রকৌশলী থোয়াইচিং মং মারমা, চন্দ্রঘোনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা( ওসি) ইকবাল বাহার চৌধুরী, ৩২৩ নং চিৎমরম মৌজার হেডম্যান ক্যওসিং মং। স্বাগত বক্তব্য দেন সাংগ্রাঁই জল উৎসবঃ উদযাপন কমিটির সদস্য সচিব ও ৩ নং চিংম্রং ইউনিয়ন পরিষদের ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ক্যপ্রু চৌধুরী।

সাংগ্রাঁই উৎসবে চিংম্রং এলাকায় তিন দিন ব্যাপী বসে বৈশাখী মেলা। দূর দূরান্ত হতে হরেক রকম পণ্য নিয়ে প্রান্তিক ব্যবসায়ীরা তাদের পসরা সাজিয়েছেন। এবং মেলা ও জল উৎসব উপভোগ করতে হাজার,হাজার লোকের আগমন ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ