Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

শিক্ষার মান উন্নত করতে শিক্ষক প্রশিক্ষণের বিকল্প নেই - বিশিষ্ট শিক্ষাবিদ শোয়াইব আল মক্কী

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২২, ৭:২৭ পিএম

বরেণ্য ইসলামিক স্কলার চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের দাওয়াহ ও ইসলামিক স্টাডিজ বিভাগের লেকসারার শোয়াইব আল মক্কী বলেন, শিক্ষক প্রশিক্ষণ কোর্সের প্রয়োজনীয়তা অপরিসীম। শিক্ষকদের যতই প্রশিক্ষণের আওতায় আনা যাবে শিক্ষা পদ্ধতি ততই উন্নত হবে। তবে তিক্ত হলেও সত্য যে কাউমী মাদরাসা গুলোতে শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা নেই বললেই চলে। তিনি দেশের সকল কাউমী মাদরাসা শিক্ষকদের প্রশিক্ষণের আওতায় আনার পরামর্শ দেন।

তিনি বলেন, ইমাম মুসলিম ইসলামিক সেন্টারের পরিচালক শাইখ ছালাহুল ইসলাম এব্যাপারে যে উদ্যোগ নিয়েছেন তা অবশ্যই প্রশংসনীয়।

কক্সবাজার লিংক রোডস্থ ইমাম মুসলিম ইসলামিক সেন্টারে বৃহস্পতিবার আয়োজিত সপ্তাহ ব্যাপী শিক্ষক প্রশিক্ষণ কোর্সের সমাপনি দিবসে পাঠদান পদ্ধতির উপর আলোচনায় তিনি একথা বলেন। এতে সভাপতিত্ব করেন ইমাম মুসলিম ইসলামিক সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক শাইখ ছালাহুল ইসলাম।

জনাব শোয়াইব মক্কী বলেন, সৈকত শহর কক্সবাজারের ইমাম মুসলিম ইসলামিক সেন্টারে শিক্ষক প্রশিক্ষণের যে ধারা শুরু হয়েছে এই অঞ্চলের সকল দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান সমূহের এর সাথে একাত্বতা পোষণ করা দরকার। তাদের সকল শিক্ষকদের এই প্রশিক্ষণে অংশগ্রহণ করার আহবান জানান তিনি।

শিক্ষাবিদ শোয়াইব মক্কী বলেন, আরব বিশ্বে পড়ালেখা করার সুবাদে তার কাছে থেকে দেখার সুযোগ হয়েছে, সেখানে একাডেমিক পড়ালেখার পাশাপাশি তারা এই জাতীয় টিচার্স ট্রেনিং কোর্স এবং একাডেমিক প্রশিক্ষণের উপর গুরুত্ব দিয়ে থাকেন। তাদের উপস্থাপনা,শেখা ও লেখার পদ্ধতি আরো অনেক বেশি উন্নত। শিক্ষকদের পড়ালেখার পাশাপাশি সেই আলোকে ছাত্রদেরকে পাঠ দান করার পদ্ধতিও অনেক উন্নত।

তিনি বলেন, আমি বিশ্বাস করি এই পদ্ধতি আমাদের দেশে চালু হলে আমাদের দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে পড়ালেখা করা শিক্ষক-শিক্ষার্থীরা দেশের এবং সমাজের সার্বিক উন্নয়নের ক্ষেত্রে আরো বেশি অবদান রাখতে পারবেন।

তিনি বলেন, আমাদের মাঝে ছোটখাটো বিষয়ে মতবিরোধে না জড়িয়ে ইসলামের সুমহান আদর্শ সর্বক্ষেত্রে পৌঁছে দেয়ার জন্য দেশের সকল দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করা দরকার।

প্রখ্যাত এই শিক্ষাবিদ চট্টগ্রাম দারুল মা'আরিফ আল ইসলামিয়া থেকে স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে সৌদি আরবের মক্কা উম্মুল ক্বুরা বিশ্ববিদ্যালয় থেকে ল্যাঙ্গুয়েজ কোর্স এবং অনার্স ও মাস্টাস ডিগ্রি নিয়েছেন। সেখান থেকেই তিনি এমফিল করে এখন পিএইচডি ডিগ্রী অর্জন করতে যাচ্ছেন।

টেকনাফ হৃীলা জামেয়া দারুস সুন্নাহর প্রধান পরিচালক ও ইমাম মুসলিম ইসলামিক সেন্টারের কার্যকরি কমিটির সভাপতি মাওলানা আবসারুদ্দিন চৌধুরী বলেন, এই প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। ১৯৯৪ সালে হৃীলা জামেয়া দারুস সুন্নাহয় কক্সবাজার জেলার দুই শতাধিক ওলামায়ে কেরামের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছিল। সেই ধারাবাহিকতায় ইমাম মুসলিম ইসলামিক সেন্টারে এই প্রশিক্ষণ আবার শুরু হয়েছে। তিনি কাউমী ধারার সকল মাদরাসা শিক্ষকদের এই ধরনের প্রশিক্ষণে অংশগ্রহণ করার আহবান জানান।

উল্লেখ্য, জেলার বিভিন্ন মাদরাসা থেকে দেড় শতাধিক শিক্ষক -শিক্ষিকা সপ্তাহ ব্যাপী এই প্রশিক্ষণ কোর্সে অংশ গ্রহণ করেন। প্রশিক্ষণ গ্রহণে অংশ নেয়া কক্সবাজার আদর্শ মহিলা কামিল মাদরাসার ভাইস প্রিন্সিপ্যান মাওলানা জহির আহমদ চৌধুরী বলেন, সারা জীবনই শেখার সময়। এই প্রশিক্ষণ শিক্ষকদের জন্য অত্যন্ত প্রয়োজন। আগামীতে তাঁর মাদরাসায়ও এধরণের প্রশিক্ষণের আয়োজন করবেন বলে জানান তিনি।

মাওলানা জাফর আলম জানান, তিনি পড়া লেখা এক প্রকার ভুলেই গিয়েছিলেন। এই কোর্সে অংশ নিয়ে তিনি যেন সেই হারানো পড়া লেখা ফিরে পেয়েছেন।

ইমাম মুসলিম ইসলামিক সেন্টারের এবতেদায়ী শাখার পরিচালক মুহিউদ্দিন আযাদ বলেন, পাঠদান পদ্ধতির উপর এধরণের প্রশিক্ষণ খুবই ফলপ্রসূ বলেই মনে হয়েছে। তবে প্রশিক্ষণে জেনারেল শিক্ষকদের অংশ গ্রহণ ও সুযোগ বাড়ানোর পরামর্শ রাখেন তিনি।

ইমাম মুসলিম ইসলামিক সেন্টার কক্সবাজার শহরতলীর লিংক রোডে অবস্থিত কক্সবাজারে কাউমী ধারার দাউরায়ে হাদিস পর্যন্ত একটি সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। পাশাপাশি এখানে রয়েছে আলিম ক্লাশ পর্যন্ত মহিলা মাদরাসা ও জেলার সর্বোচ্চ সংখ্যক সহস্রাধিক এতিম লালন পালন কেন্দ্র। এর বিশাল নিজস্ব ক্যাম্পাসে সুপরিসর দৃষ্টি নন্দন জামে মসজিদ অত্যন্ত আকর্ষনীয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ