Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

চৌগাছায় আউশ চাষের জন্য প্রণোদনা পাবেন ১ হাজার ৭শ’ কৃষক

যশোর ব্যুরো : | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

যশোরের চৌগাছা উপজেলার ১১টি ইউনিয়ন ও পৌরসভা এলাকায় আউশ ধান চাষের জন্য প্রণোদনা হিসেবে বীজ ও সার পাবেন ১ হাজার ৭শ’ কৃষক। প্রণোদনা হিসেবে উপজেলার ক্ষুদ্র প্রান্তিক চাষিদের দেওয়া হবে প্রায় ১৯ লাখ টাকার বীজ ও সার।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, আউশ মৌসুমকে সামনে রেখে কৃষি বিভাগের পক্ষ থেকে প্রত্যেকক্ষুদ্র প্রান্তিক চাষিকে ৫ কেজি উচ্চ ফলনশীল আউশ ধানের বীজ, ১০ কেজি এমওপি ও ২০ কেজি করে ডিএপি সার দেওয়া হবে। উপজেলার ফুলসারা ইউনিয়নে ১শ’ ১৫ জন চাষি, পাশাপোল, সিংহঝুলী, ধুলিয়ানী ও চৌগাছা ইউনিয়নে ১শ’ ২০জন করে প্রান্তিক চাষি, পাতিবিলা ইউনিয়নে ১শ’ ৩০ জন, জগদিশপুর ইউনিয়নে ১ শ’ ২০ জন, হাকিমপুর ইউনিয়নে ১ শ’ ৪০ জন, স্বরুপদাহ, নারায়ণপুর ও সুকপুকুরিয়া ইউনিয়নে ১৮৫ জন করে এ প্রণোদনা পাবেন। এছাড়াও পৌরসভা এলাকায় ১শ’ ২০জন প্রান্তিক চাষি এই প্রণোদনার বীজ ও সার পাবেন।
চৌগাছা উপজেলা কৃষি কর্মকর্তা সমরেন বিশ্বাস জানান, প্রণোদনা পেয়ে কৃষক আউশ আবাদে আগ্রহী হবেন। যারা ক্ষুদ্র ও প্রান্তিক চাষি এবং নিয়মিত আউশের আবাদ করেন তাদেরকেই প্রণোদনার বীজ ও সার দেওয়া হয়েছে। তিনি আরো জনান, প্রণোদনা হিসেবে ব্রি-ধান-৪৮ জাতের বীজ দেওয়া হচ্ছে। ৫ কেজি বীজের চারা দিয়ে এক বিঘা জমিতে রোপণ করা যাবে। এতে কৃষকরা আর্থিক ভাবে লাভবান হবেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ