Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঈদের ক্রেতা টানতে এবারো ১ বৈশাখে হালখাতা হচ্ছে না

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

দক্ষিণাঞ্চলে করোনা মহামারীর দাপটে বিগত দুটি বছরের মতো এবারো বেসরকারি দোকান ও ব্যবসা-প্রতিষ্ঠান সমূহে চৈত্রের হিসাব-নিকাশসহ হালখাতা খোলা হচ্ছে না। তবে ব্যবসায়ীগণ আসন্ন ঈদ-উল-ফিতরে একটু ভাল বেচাকেনার আশা নিয়ে আছেন।
২০২০-এর মার্চে সারা দেশের সাথে দক্ষিণাঞ্চলেও করোনা মহামারীর ছোবলে এ অঞ্চলের ব্যবসা-বাণিজ্য থেকে সামাজিক সব কার্যক্রম প্রায় বন্ধ হয়ে যায়। বিগত দুটি বছরই সব ধরনের দোকানপাটসহ ব্যাবসা প্রতিষ্ঠানসমূহে বকেয়া আদায়ের চৈত্র মাসে লকডাউনের কারণে সব কিছুই বন্ধ ছিল। এবার অবস্থার পরিবর্তন হলেও বরিশাল মহানগরীর চকবাজার, বাজার রোড, কাটপট্টি রোড, গীর্জা মহল্লা, ফজলুল হক এভেনিউ, বগুড়া রোড এবং নতুন বাজার ও বটতলাসহ এ অঞ্চলের বেশিরভাগ এলাকাতেই আনুষ্ঠানিকভাবে হালখাতা হচ্ছে না।
ফলে বকেয়া আদায়ের লক্ষ্য পুরণ না হওয়ায় ব্যবসা-প্রতিষ্ঠানগুলোর ভীত নড়বড়ে হয়ে পড়ছে। তবে তৈরি পোশাক, মুদি মনিহারি থেকে বিভিন্ন ডিপার্টমেন্টাল স্টোরগুলো দুবছর পরে এবার ঈদে কিছুটা ভাল ব্যবসা করার স্বপ্ন দেখছেন।
তাই তারা বকেয়া আদায়ে কিছুটা কম জোড় দিতে গিয়ে আনুষ্ঠানিকভাবে হালখাতা করছেন না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ