Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডাটা এনালাইসিস সাইন্টিফিক রাইটিং এবং পাবলিকেশন বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ৪:২৩ পিএম

শিক্ষা মন্ত্রণালয়ধীন শিক্ষাখাতে উচ্চতর গবেষণা কর্মসূচির গবেষণা প্রকল্প “Monitoring of dengue vector(s) and develop early warning surveillance system to recommend the sustainable dengue prevention strategies for Bangladesh” এর আওতায় “Data analysis, Scientific Writings and Publication” এর উপর কর্মশালার অনুষ্ঠিত হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রানিবিদ্যা বিভাগে
বুধবার (১২ এপ্রিল) সকাল ১০টা থেকে দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এই কর্মশালার আয়োজক খ্যাতিমান কিটতত্ত্ববিদ অধ্যাপক ড. কবিরুল বাশার। বিশ্ববিদ্যালয় ছাত্রদেরকে গবেষণায় মনোযোগী করা এবং গবেষণা প্রবন্ধ রচনা এবং পাবলিকেশন এর দক্ষতা বৃদ্ধি করার উদ্দেশ্যে এই কর্মশালা আয়োজন করা হয়েছে বলে তিনি জানান।

কর্মশালার উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাননীয় প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. শেখ মো. মনজুরুল হক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অধ্যাপক ড. রাশেদা আখতার, কোষাধ্যক্ষ; অধ্যাপক ড. আব্দুল জাব্বার হাওলাদার, ডীন, জীববিজ্ঞান অনুষদ; জনাব রহিমা কানিজ, রেজিষ্ট্রার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মনিরুল হাসান খান।

অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে অধ্যাপক কবিরুল বাশার স্বাগত বক্তব্য প্রদান করেন এবং কর্মশালার উদ্দেশ্য বর্ণনা করেন।

প্রধান অতিথি অধ্যাপক ড. শেখ মো. মনজুরুল হক বলেন, গবেষণা করে তথ্য সংগ্রহ করে সেই তথ্য জার্নালে প্রকাশ করতে না পারলে সেই গবেষণা মূল্যহীন।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডক্টর রাশেদা আখতার বলেন, অধ্যাপক কবিরুল বাশার মশা নিয়ে গবেষণা করে দেশব্যাপী আলোড়ন সৃষ্টি করেছেন এবং অধ্যাপক বাশারের গবেষণার ফল ডেঙ্গু রোগের বাহক এডিস মশা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তিনি সমাজবিজ্ঞান এবং বিজ্ঞান এর ডাটা এনালাইসিস এর পার্থক্য সম্বন্ধে ছাত্রদের সাথে বিস্তারিত আলোচনা করেন। পাশাপাশি জীববিজ্ঞানের সাথে সমাজ বিজ্ঞানের গবেষণার সম্পর্ক তুলে ধরেন।

জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ডঃ আব্দুল জব্বার হাওলাদার গবেষণার মাধ্যমে ক্যারিয়ার গড়ার ব্যাপারে গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন সবাই বিসিএস পরীক্ষার পেছনে না ছুটে গবেষণা এবং বিদেশে পড়াশোনা করে ভালো ক্যারিয়ার গড়তে পারেন বলে মত প্রকাশ করেন। এই ওয়ার্কসপ থেকে অর্জিত জ্ঞান তারা তাদের ভবিষ্যৎ গবেষণা এবং প্রকাশনায় কাজে লাগাবে বলে তিনি বিশ্বাস করেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব রহিমা কানিজ শিক্ষা মন্ত্রণালয় কে বিশেষ ধন্যবাদ জানান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় গবেষণা প্রকল্পের অর্থায়ন করার জন্য।

প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মনিরুল হাসান খান শিক্ষা মন্ত্রণালয় এবং ব্যানবেইস কে কৃতজ্ঞতা জানান প্রাণিবিদ্যা বিভাগে গবেষণা প্রকল্প প্রদান করার জন্য। তিনি বলেন, এই প্রকল্পের মাধ্যমে কবিরুল বাশার মাঠ পর্যায়ে যুগান্তকারী কাজ সম্পন্ন করেছেন যার মাধ্যমে দেশের মশা এবং মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে যা বিশ্ববিদ্যালয়ের সুনাম বয়ে এনেছে।

খ্যাতিমান তিনজন বিজ্ঞানী এ কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন। বায়োলজিক্যাল ডাটা এনালাইসিস এবং ইন্টারপ্রিটেশন নিয়ে বক্তব্য প্রদান করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ডঃ খন্দকার জুলফিকার রহমান। গবেষণা প্রবন্ধ লেখার কৌশল এবং লেখার পদ্ধতি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করেন বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর সহকারী অধ্যাপক ড. তালহা বিন ইমরান।

কিভাবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জার্নালে নিজেদের গবেষণা প্রবন্ধ প্রকাশ করা যায় সেই বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন জাপানের কানাজাওয়া বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. শাহিদুজ্জামান সোহেল।

প্রশিক্ষণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৭০ এর অধিক ছাত্রছাত্রী ও শিক্ষক অংশগ্রহণ করেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ