Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলের ব্যবসায়ীরা আসন্ন ঈদে ভাল ব্যবসার আশায় বুক বেঁধেছেন

ঈদের ক্রেতা টানতে এবারো ১ বৈশাখে হালখাতা হচ্ছে না

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ৩:৩৮ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা মহামারীর দাপটে বিগত দুটি বছরের মত এবারো বেসরকারী দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান সমুহে চৈত্রের হিসেব নিকেশ সহ হালখাতা খোলা হচ্ছে না। তবে ব্যাবসায়ীগন আসন্ন ঈদ উল ফিতরে একটু ভাল বেচাকেনার আশা নিয়ে আছেন।
২০২০-এর মার্চে সারা দেশের সাথে দক্ষিণাঞ্চলেও করোনা মহামারীর ছোবলে এ অঞ্চলের ব্যাবসা-বানিজ্য থেকে সামাজিক সব কার্যক্রম প্রায় বন্ধ হয়ে যায়। বিগত দুটি বছরই সব ধরনের দোকানপাট সহ ব্যাবসা প্রতিষ্ঠানসমুহে বকেয়া আদায়ের চৈত্র মাসে লক ডাউনের কারণে সব কিছুই বন্ধ ছিল। এবার অবস্থার পরিবর্তন হলেও বরিশাল মহানগরীর চক বাজার, বাজার রোড,কাটপট্টি রোড, গীর্জা মহল্লা, ফজলুল হক এভেনিউ, বগুড়া রোড এবং নতুন বাজার ও বটতলা সহ এ অঞ্চলের বেশীরভাগ এলাকাতেই আনুষ্ঠানিকভাবে হালখাতা হচ্ছে না।
ফলে বকেয়া আদায়ের লক্ষ্য পুরন না হওয়ায় ব্যাবসা প্রতিষ্ঠানগুলোর ভীত নড়বড়ে হয়ে পড়ছে। তবে তৈরী পোশাক, মুদি মনিহারি থেকে বিভিন্ন ডিপার্টমেন্টাল স্টোরগুলো দুবছর পরে এবার ঈদে কিছুটা ভাল ব্যাবসা করার স্বপ্ন দেখছেন। তাই তারা বকেয়া আদায়ে কিছুটা কম যোড় দিতে গিয়ে আনুষ্ঠানিকভাবে হালখাতা করছেন না।
তবে পুরনা মজুদভার লাঘবে অনেক তৈরী পোষাকের দোকানগুলো ৩০ চৈত্র পর্যন্ত বিভিন্ন পণ্যের ‘মূল্য হ্রাস’ ঘোষনা করে ক্রেতা আকর্ষনের চেষ্টা করছেন ইতোমধ্যে। কিন্তু করোনা মহামারীর রেশ ধরে বিগত দুটি বছরের অর্থনৈতিক মন্দায় দক্ষিনাঞ্চলের নি¤œ-মধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবারগুলোতে অনেকটাই নিরব হাহাকার চলছে। ফলে মূল্য হ্রাসেও এবার ক্রেতাদের আশানুরূপ দেখা না মেলায় হতাশায় ব্যাবসায়ীগন।
এরপরেও বৈশাখের শুরুতেই তৈরী পোষাক সহ বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসার কথা জানিয়েছেন বরিশাল সহ দক্ষিণাঞ্চলের ব্যাবসায়ীগন। বড় আশা না থাকলেও বিগত দুটি বছরের ঈদ মৌসুমের হতাশা থেকে বেরিয়ে আসার লক্ষ্যে তারা বুক বেধেছেন। যদিও ইতোমধ্যে দক্ষিণাঞ্চলের থান কাপড় ও কাটা কাপড় সহ বিভিন্ন ধরনের তৈরী পোষাকের দোকানে ক্রেতাদের পদচারনা কিছুটা শুরু হয়েছে। বিক্রী না জমলেও ক্রেতাদের দোকানমুখি হবার এ প্রবনতাকে আশা জাগানিয়া বলেই মনে করছেন ব্যাবসায়ীগন।
বরিশাল মহানগরীর রেডিমেট গার্মেন্টস-এর ব্রান্ড সপগুলোতে বিগত দুটি বছরের আগের মত করেই হাল ফ্যাশনের তৈরী কাপড় শোভা পেতে শুরু করেছে। তবে দাম দু বছর আগের প্রায় দেড়গুন বেশী। শার্ট ও প্যান্টের কাপড় সহ মেয়েদের সব ধরনের থ্রী পীসের সমাগম হলেও সেখানেও মূল্য বৃদ্ধির প্রভাব ক্রেতাদের এখনো হতাশ করছে।
তবে এর পরেও বিগত দু বছরের হতাশার ঈদ বাজারের অভিজ্ঞতকে ভুলে আসন্ন ঈদে ভাল ব্যাবসার আশা নিয়ে সময় গুনছেন বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের ব্যাবসায়ীগন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ