Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় পরিচয়পত্র পেলেন ২২ যৌনকর্মী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ১১:১১ এএম

প্রথমবারের মতো জাতীয় পরিচয়পত্র পেলো ফরিদপুরের যৌনকর্মীরা। প্রথম পর্যায়ে সিএন্ডবি ঘাট ও রথখোলা যৌনপল্লীর ২২জন যৌনকর্মীর হাতে জাতীয় পরিচয়পত্র তুলে দেওয়া হয়।

সোমবার (১১ এপ্রিল) শাপলা মহিলা সংস্থার উদ্যোগে যৌনকর্মীদের হাতে জাতীয় পরিচয়পত্র তুলে দেন জেলা নির্বাচন অফিসার মো. হাবিবুর রহমান।

এসময় নির্বাচন অফিসের ও শাপলা মহিলা সংস্থার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ব্লাস্ট ফরিদপুরের সমন্বয়কারী অ্যাডভোকেট শিপ্রা গোস্বামী বলেন, সমাজে যে শুধু ওরা অস্পৃশ্য তা নয়, বাংলাদেশে জন্মগ্রহণ করলেও ছিলো না ওদের কোনো নাগরিক স্বীকৃতি। কারো কারো জাতীয় পরিচয়পত্র থাকলেও অসম্মানজনকভাবে পেশার স্থলে ‘পতিতা’ এবং ঠিকানা পতিতাপল্লী লেখা ছিল।

তিনি বলেন, তাদের সন্তানেরা যখন শিক্ষাজীবনে প্রবেশ করে তখনই ঘটে বিপত্তি। সন্তানকে স্কুলে ভর্তি করতে গেলে মায়ের জাতীয় পরিচয়পত্র প্রয়োজন হয়, সেখানে পেশার স্থলে পতিতা এবং ঠিকানা পতিতা পল্লী লেখা থাকলে বিব্রতকর অবস্থায় পরতে হয় তাদের। আবার অনেকেরই জাতীয় পরিচয়পত্র নেই। শাপলা মহিলা সংস্থার এমন উদ্যোগকে সাধুবাদ জানাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ