Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাগেরহাটে ইসলাম ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে যুবক আটক, বাড়ী-ঘর ভাংচুর

বাগেরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ৮:৫৬ এএম

বাগেরহাটের মোরেলগঞ্জে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইসলাম ধর্ম ও বিশ্ব নবী হযরত মুহাম্মদকে (সাঃ) নিয়ে অশ্লীল ও কটুক্তিপূর্ণ স্ট্যাটাস দেওয়ায় কৌশিক বিশ্বাস নামে (২৩) এক যুবককে আটক করেছে পুলিশ। সোমবার রাত ১০টার দিকে মোরেলগঞ্জ থানা পুলিশ তাকে আটক করে। আটক কৌশিক মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়ীয়া ইউনিয়নের আমরবুনিয়া গ্রামের রমনি বিশ্বাসের ছেলে।
এরআগে ধর্ম অবমাননার অভিযোগ এনে ক্ষুদ্ধ জনতা রাত সাড়ে ৯টার দিকে ওই যুবকের বাড়ী ভাংচুর ও খড়ের গাদায় আগুন ধরিয়ে দেয়। ঘটনার খবর পেয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মোড়েলগঞ্জ ও মোংলা থানা পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে নেয়। বাগেরহাটের পুলিশ সুপার কে এম আরিফুল হকসহ প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার সাথে জড়িতদেও বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহনের আশ^াস দেন।
স্থানীয় গ্রামবাসি ও পুলিশ জানায়, কৌশিক বিশ্বাস তার ব্যবহৃত ফেসবুক আইডি “জেহাদি তোষনকারী” থেকে ইসলাম ধর্ম ও বিশ্ব নবী হযরত মোহাম্মদকে (সঃ) কটুক্তি করে অবমাননাকর পোস্ট দেয়। বিষয়টি জানাজানি হলে ধর্মীয় অনুভূতিতে আঘাতকারী হিসাবে কৌশিক বিশ^াসের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লীগণ সোমবার রাতে একটি মিছিল বের করে। এক পর্যায়ে কৌশিক বিশ^াসের এর বাড়ী ঘর ভাংচুর ও খড়ের গাদায় আগুন দেয় উত্তেজিত মুসল্লী ও জনতা।
নিশানবাড়ীয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রহিম বাচ্চু জানান, ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে স্থানীয় মুসল্লিরা মিছিল শুরু করে। এক পর্যাযে তারা কৌশিক বিশ^াসের বাড়ি-ঘওে হামলা চালিয়ে ভাংচুর করে। তিনিসহ পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন।
বাগেরহাট জেলা পুলিশের মিডিয়া সেলের প্রধান সমন্বয়কারী পুলিশ পরিদর্শক এস,এম আশরাফুল আলম বলেন, কৌশিক বিশ্বাস ফেসবুক পেইজে ধর্ম নিয়ে বেশ কয়েকটি আপত্তিকর পোস্ট এবং কমেন্টও করার অভিযোগ ওঠে। বিষয়টি জানাজানি হলে ধর্মীয় অনুভূতিতে আঘাতকারী কৌশিক বিশ্বাসের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে স্থানীয় লোকজন বিক্ষুব্ধ হয়ে সোমবার রাত সাড়ে ৯টার দিকে তারাবির নামাজের পর কৌশিক বিশ^াসের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে একটি মিছিল বের করে। এক পর্যায়ে মিছিলকারীরা কৌশিক বিশ^াসের বাড়ী-ঘর ভাংচুর ও খড়ের গাদায় অগ্নিসংযোগ করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণ নেয়ার পাশাপাশি এলাকায় পুলিশ মোতায়েন করে। পুলিশ ঘটনাস্থল থেকে রাত ১০টার দিকে ওই যুবককে আটক করে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।
স্থানীয়দের বরাত দিয়ে তিনি আরো জানান, কৌশিক ৩ বছর আগে ভারতে চলে যায। ৭ থেকে ৮ দিন আগে সে বাড়ীতে এসে এলাকায় সাম্প্রদায়িক উত্তোজনোর সৃষ্টি করে । কৌশিক বিশ^াস ভারতেও কারাগারে ছিল বলে কাছে বলে এই কর্মকর্তা জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ