Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কালবৈশাখী-শিলাবৃষ্টির তাণ্ডব

বজ্রপাতে তিন জেলায় নিহত ৪

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

দেশের বিভিন্ন জেলায় হঠাৎ কালবৈশাখী আর শিলাবৃষ্টিতে ফসল আর বাড়িঘরের ব্যাপক ক্ষয়ক্ষতি ও হতাহতের ঘটনা ঘটে। বজ্রপাতের তাণ্ডবে টাঙ্গাইলের মধুপুর ও সখিপুরে দুইজন, নিকলতে একজন, ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে একজনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ব্রাহ্মণবাড়িয়া ঝড়ে লন্ডভন্ড হয়েছে কয়েক শতাধিক বাড়িঘর, উপড়ে গেছে অসংখ্য গাছপালা। আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদনÑ
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ার গতকাল ভোররাতে ৩টি উপজেলায় ঘুর্নিঝড় আঘাত হেনেছে। এতে অন্তত ৪’শ ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত ও অর্ধশতাধিক আহত হয়েছে। ঝড়ে ফসলি জমির ও ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।
নাসিরনগরে ঘুর্ণিঝড়ে ২ শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। এতে অন্তত ৪০ জন নারী-পুরুষসহ শিশু আহত হয়। আহত একজনকে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে। ঘুর্ণিঝড়ের সময় প্রচণ্ড শীলাবৃষ্টির কারণে ফসলরেও ব্যপক ক্ষতি হয়েছে। এতে বিভিন্ন গ্রামের বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা অভিজিত রায় ইনকিলাবকে জানান, ঘুর্ণিঝড়ে অন্তত ৪০ জন আহত হয়েছে। তাদেরকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। একটি মেডিক্যাল টিম কাজ করছে।
টাঙ্গাইল জেলা ও উপজেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলের মধুপুরে বজ্রপাতে মঈন উদ্দিন নামে একজনের মৃত্যু হয়েছে এসময় তার সঙ্গে থাকা নাতি গুরুতর আহত হন। গত রোববার সন্ধ্যা সোয়া ৬ টার দিকে মধুপুর গোলাবাড়ি সেতু সংলগ্ন কাইতকাইত এলাকায় এ ঘটনা ঘটেছে। মধুপুর উপজেলার গোলাবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান গোলাম মোস্তফা খান বাবলু এ তথ্য জানান।
অন্যদিকে টাঙ্গাইলের সখিপুরে ঝড়ের সময় ঘরের নিচে চাপা পড়ে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। গত রোববার ইফতারের পর বয়ে যাওয়া মাঝারি ঝড়ে টাঙ্গাইলের সখিপুর উপজেলার কালিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডে এ ঘটনা ঘটে। নিহত বৃদ্ধা শাহাবুদ্দিনের স্ত্রী ও উপজেলার কালিয়া ইউনিয়ন ২নং ওয়ার্ডের মেম্বার মো. কিসমত আলীর মাতা আছাতন নেছা।
নিকলী (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের নিকলী হাওরে গত রোববার দিবাগত রাতে বজ্রপাতে, আব্দুল জলিল নামের একজন হাঁস খামারির মৃত্যু হয় এবং দুইজন গুরুতর আহত হয়েছেন। নিহত জলিল জেলার কটিয়াদী উপজেলার করগাঁও ইউনিয়নের কুমারহাটি গ্রামের আব্দুর রহিমের ছেলে। আহতরা একই গ্রামের বাদল মিয়া ও দ্বীন ইসলাম।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে প্রধানমন্ত্রীর উপহারের আশ্রয়ণ প্রকল্পের দুটি ঘরের বারান্দার টিন উড়ে গেছে ঝড়ে। ক্ষতিগ্রস্ত হয়েছে অন্য ঘরও। বছর পার হতে না হতেই এসব ঘরের এমন অবস্থায় উপকারভোগীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। অভিযোগ উঠেছে, পিলারে রড না দেওয়া এবং দায়সারাভাবে কাজ করায় সামান্য ঝড়ে এ অবস্থা হয়েছে।
গত রোববার দিবাগত রাতে শিলা বৃষ্টির সঙ্গে ঝড় শুরু হয়। ওই ঝড়ে ঈশ্বরগঞ্জ উপজেলার রাজিবপুর ইউনিয়নের লাটিয়ামারি বাজারে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ১৫টি ঘরের মধ্যে দুটি ঘরের বারান্দা টিন উড়ে যায়। এসময় অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন ঘরে বসবাসকারীরা। বসবাসের শুরুতেই ঘর ভেঙে পড়ায় আতঙ্ক বিরাজ করছে ঘরে বসবাসরত মানুষের মাঝে। তাই এমন ভয়ে বর্তমানে ঘরের আসবাবপত্র গুটিয়ে অন্য জায়গায় থাকার সিদ্ধান্ত নিয়েছেন বলেও জানান তারা।
রাণীশংকৈল (ঠাকুরগাঁও) সংবাদদাতা জানান, ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলের নেকমরদ, পীরগঞ্জ ও বালিয়াডাঙ্গীতে ঝোড়ো হাওয়ার সঙ্গে শিলাবৃষ্টি হয়েছে। এতে মৃত্যু হয়েছে এক এবং আহত হয়েছে দু’জন।
জানা যায়, নেকমরদ নামক এলাকায় রাস্তা পার হওয়ার সময় মাথায় শিলা পড়ে ময়না আক্তার নামের এক নারী সহ আহত হয়েছেন ২জন। মৃত্যু হয়েছে এক মধ্যবয়সি মহিলার। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়েছে। গত রোববার দুপুর আড়াইটা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত এ শিলাবৃষ্টিতে আম, লিচু, ভুট্টা, মরিচসহ অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ