Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঝড়ে উড়ে গেলো আশ্রয়ণ প্রকল্পের ঘরের চাল

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ৫:৪৬ পিএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে প্রধানমন্ত্রীর উপহারের আশ্রয়ণ প্রকল্পের দুটি ঘরের বারান্দার টিন উড়ে গেছে ঝড়ে। ক্ষতিগ্রস্ত হয়েছে অন্য ঘরও। বছর পার হতে না হতেই এসব ঘরের এমন অবস্থায় উপকারভোগীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। অভিযোগ উঠেছে, পিলারে রড না দেওয়া এবং দায়সারাভাবে কাজ করায় সামান্য ঝড়ে এ অবস্থা হয়েছে।

জানা যায়, রবিবার দিবাগত রাতে শিলা বৃষ্টির সঙ্গে ঝড় শুরু হয়। ওই ঝড়ে ঈশ্বরগঞ্জ উপজেলার রাজিবপুর ইউনিয়নের লাটিয়ামারি বাজারে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ১৫টি ঘরের মধ্যে দুটি ঘরের বারান্দা টিন উড়ে যায়। এসময় অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন ঘরে বসবাসকারীরা। বসবাসের শুরুতেই ঘর ভেঙে পড়ায় আতঙ্ক বিরাজ করছে ঘরে বসবাসরত মানুষের মাঝে। তাই এমন ভয়ে বর্তমানে ঘরের আসবাবপত্র গুটিয়ে অন্য জায়গায় থাকার সিদ্ধান্ত নিয়েছেন বলেও জানান তারা।

ঘরের মালিক কৌশলা রানি (৫০) বলেন, মাননীয় প্রধানমন্ত্রী উপহার হিসেবে আমাদের ঘর দিলো শান্তিতে বসবাস করার জন্য। কিন্তু এক বছর না হতেই আমাদের ঘরের বারান্দার চালা উড়ে গিয়ে অন্য ঘরের উপরে গিয়ে পড়ল। ভয়ে বাচ্চাদের নিয়ে ভগবানকে ডাকাডাকি শুরু করি। আমরা আর এসব ঘরে থাকবো না।

সুফলভোগী ও স্থানীয়রা অভিযোগ করেন, নিম্নমানের সামগ্রী দিয়ে দায়সারাভাবে কাজ শেষ করা হয়েছে। পিলারে কোনো রড না থাকায় একটু বাতাসেই দুলছে ঘর। ঘরের অনেক স্থানেই ফাটল ধরেছে। শুরু থেকেই যদি ভালোমানের কাজ করতো তাহলে আজ হয়তো এমন অবস্থা হতো না।

আরেক ঘরের মালিক যমুনা রবি দাসেরও (৩৮) স্ত্রী সুভাসী রাণী দাস বলেন। ভূমিহীন হওয়ায় জমিসহ পাকা ঘর উপহার পাওয়ার খবরে আনন্দের জোয়ার এসেছিল। তবে রোববার গভীর রাতের ঝড়ে ঘরের বারান্দার স্বপ্নের লাল টিন উড়ে যায়। এসময় ভয়ে ৬মাসের বাচ্চাকে নিয়ে অন্য ঘরে গিয়ে আশ্রয় নেয়। তাই এগুলো আবার শক্তভাবে মেরামত করার জন্য দাবি জানাই।

ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার হাফিজা জেসমিন বলেন, ঝড়ে টিনের চাল উড়ে যেতেই পারে। আমরা বসেছিলাম ঘর গুলো আরো কি ভাবে মজবুত করা যায়। ওই এলাকা দিয়ে ঝড় বয়ে গিয়েছিল। তাতেই ওই ঘর গুলোর চাল উড়ে গেছে। ওই ঝড়ে উপজেলার অনেক বাড়িঘরের চালও উড়ে গেছে। ঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরগুলো সরকারি খরচেই মেরামত করে দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ