Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কক্সবাজার ইমাম মুসলিম ইসলামিক সেন্টারে সপ্তাহ ব্যাপী আরবী ভাষা পাঠদান পদ্ধতির উপর শিক্ষক প্রশিক্ষণ শুরু

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ৪:১৮ পিএম | আপডেট : ৫:৩০ পিএম, ১১ এপ্রিল, ২০২২

কক্সবাজার ইমাম মুসলিম ইসলামিক সেন্টারে সপ্তাহ ব্যাপী 'আরবী ভাষা পাঠদান পদ্ধতি'র উপর শিক্ষক প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে। এই প্রশিক্ষণ কোর্সে জেলার বিভিন্ন মাদরাসা থেকে দেড় শতাধিক শিক্ষক ও শিক্ষিকা অংশ গ্রহণ করেছেন।

সোমবার এই কোর্সে সভাপতিত্ব করেন ইমাম মুসলিম ইসলামিক সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক
শাইখ ছালাহুল ইসলাম।
এপ্রসঙ্গে ইমাম মুসলিম ইসলামিক সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক শাইখ ছালাহুল ইসলাম বলেন, আরবী কুরআন-হাদিসের ভাষা। কুরআন মহান আল্লাহর বাণী। হাদিস রসুল সঃ এর বাণী। ভালো আরবী ভাষা জানা থাকলে আল্লাহর কালাম ও হাদিস শরীফ বুঝা সহজ হবে।
তিনি আক্ষেপ করে বলেন,
ইংরেজির মত আরবীও একটি বিদেশী ভাষা। তবে ইংরেজি
শেখানোর জন্য দক্ষ শিক্ষক পাওয়া গেলেও আরবী শেখানোর জন্য তেমন দক্ষ শিক্ষক পাওয়া যায়না।
এ কারণে শিক্ষার্থীরা আরবী ভাষায় ভালো করছেনা। এব্যাপারে শিক্ষকদের ভূমিকা কিন্তু অনেক। তাই আরবী ভাষার উপর শিক্ষকদের দক্ষতা বাড়ানোর জন্য এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।
তিনি আরো বলেন, ইমাম মুসলিম ইসলামিক সেন্টারের সকল কার্যক্রম আমাদের হানাফি মাজহাব অনুসারে পরিচালিত।
কেউ কেউ না বুঝে এই শিক্ষক প্রশিক্ষণকে আহলে হাদিসের কার্যক্রম মনে করে থাকেন। এটা খুবই দুঃখ জনক।
এই প্রশিক্ষণ কোর্সে দেশ বিদেশের আরবী ভাষার পন্ডিতরা প্রশিক্ষণদানে অংশ নিয়েছেন।
তাদের মধ্যে আছেন, ঢাকার মুহাম্মদ পুর আরবী ভাষা ইনস্টিটিউটের শাইখ মুহিউদ্দিন ফারুকী মাদানী, চট্টগ্রাম দারুল মায়ারিফ আল ইসলামিয়ার শিক্ষক শাইখ আবু মুহাম্মদ আমিন উল্লাহ,
চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শাইখ শোয়াইব আল মক্কী ও চট্টগ্রাম দারুল মাআরিফ আল ইসলামিয়ার শিক্ষক শাইখ আফিফ ফুরকান আল মাদানী।
শাইখ ছালাহুল ইসলাম আরো
বলেন, আরবী এখন বিশ্বের অন্যতম প্রধান সমৃদ্ধ ভাষা।
আরবী ভাষার মাধ্যমে বাংলাদেশের সাথে আরব বিশ্বের চমৎকার সম্পর্ক অব্যাহত রয়েছে। বিশ্ব অর্থ নীতিতে আরব বিশ্ব আজ অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তাই ভালো আরবী জানা থাকলে ইসলাম প্রচার বা শিক্ষকতায় যেমন ভূমিকা রাখা যাবে তেমনি অর্থনৈতিক দিক থেকেও পিছিয়ে থাকতে হবেনা।
চট্টগ্রাম দারুল মায়ারিফ আল ইসলামিয়ার শিক্ষক শাইখ আফিফ ফুরকান আল মাদানী বলেন, আমাদের দেশে ইসলামি শিক্ষা কেন্দ্রসমুহে যথেষ্ট আরবী জানা শিক্ষক থাকলেও প্রশিক্ষিত দক্ষ শিক্ষকের অভাবে আরবী শিক্ষা পিছিয়ে আছে।
উল্লেখ্য, কক্সবাজার শহরতলীর লিংক রোডে অবস্থিত ইমাম মুসলিম ইসলামিক সেন্টার কক্সবাজারে কাউমী ধারার দাউরায়ে হাদিস পর্যন্ত একটি সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান।
পাশাপাশি এখানে রয়েছে আলিম ক্লাশ পর্যন্ত মহিলা মাদরাসা ও জেলার সর্বোচ্চ সংখ্যক সহস্রাধিক এতিম লালন পালন কেন্দ্র। এর বিশাল নিজস্ব ক্যাম্পাসে সুপরিসর দৃষ্টি নন্দন জামে মসজিদ শিক্ষা বিস্তারের পাশাপাশি পর্যটক আকর্ষণেও সহায়ক হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ