Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বেকারদের প্রতিযোগিতায় টিকে থাকতে তথ্য-প্রযুক্তি শিক্ষার বিকল্প নেই

জয়পুরহাট জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, শিক্ষিত বেকারদের প্রতিযোগিতায় টিকে থাকতে হলে তথ্য প্রযুক্তি শিক্ষার বিকল্প নেই। এজন্য বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এর মধ্যে দেশে ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তোলার মাধ্যমে বেসরকারি বিনিয়োগের গতি বৃদ্ধি করতে ডিজিটাল উদ্যোক্তা তৈরী করবে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার। এই সেন্টারে প্রশিক্ষণের মাধ্যমে লাখ লাখ শিক্ষিত বেকারদের কর্মসংস্থানের সৃষ্টি করবে সরকার। গতকাল শনিবার দুপুরে জয়পুরহাটের কালাইয়ে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্থর স্থাপন শেষে স্থানীয় সরকারি মহিলা কলেজ মাঠে আয়োজিত এক সমাবেশে এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধন শেষে সমাবেশে তিনি বলেন, প্রতিযোগিতার এই যুগে আমাদের তরুণদের টিকে থাকতে হলে প্রযুক্তি শিক্ষার বিকল্প নাই। সরকার এজন্যই একটি প্রযুক্তিনির্ভর জাতি গড়ে তুলতে কাজ করে চলেছে। আমাদের রফতানি খাতেও ডিজিটাল ডিভাইস অবদান রাখতে পারে।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমার ঘোষ, বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো. রফিকুল ইসলাম, জেলা প্রশাসক শরীফুল ইসলাম, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞা, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আ.লীগ সভাপতি আরিফুর রহমান রকেট, সাধারণ সম্পাদক জাকির হোসেন ও কালাই উপজেলা চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলন। কালাইয়ে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টারটি বামনীহারী এলাকায় ২ একর জমিতে ৮৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হবে। পরে লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় ফ্রিল্যান্সারদের মাঝে ৪২টি ল্যাপটপ বিতরণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ