Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

নিত্য প্রয়োজনীয় খাদ্য পণ্যের মূল্য বৃদ্ধির পরেও দক্ষিণাঞ্চলে ইফতারির সীমিত বাজার জমে উঠেছে

হাজার টাকার সাথে দু টাকায়ও মিলছে ইফতারি প্যাকেজের

নাছিম উল আলম | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ২:১৮ পিএম

নিত্য প্রয়োজনীয় বিভিন্ন খাদ্য পণ্যের সাথে চিনি, আখের গুড়, ছোলাবুট, চিড়া, খেশারী ডাল সহ প্রায় সব ইফতার পণ্যের মূল্য বৃদ্ধির মধ্যেও দক্ষিণাঞ্চলের সর্বত্র এবারো ইফতারি বাজার জমে উঠেছে। বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের সর্বত্র বেগুনের আগুন এখনো প্রশমিত হয়নি, ১ রমজানের ৮০ টাকা কেজির বেগুন এখনো প্রায় একই অবস্থানে রয়েছে। ফলে এবার ইফতারি বাজারে বেগুনির সর্বনি¤œ দাম ১০ টা। কোথাও তা গত বছরের তুলনায় অর্ধেক পাতলা করে ৫টাকায় বিক্রী হলেও ক্রেতারা চরম হতাশ সব ইফতার পণ্যের মূল্য বৃদ্ধিতে।

পেয়াঁজের দাম সহনীয় পর্যায়ে থাকলেও খেশারী ডাল, ভোজ্য তেল আর বেসনের মূল্য বৃদ্ধির রেশ ধরে তবে পেঁয়াজুর আকার ছোট হয়েছে। অন্যসব ইফাতার সামগ্রীর দামও এবার বাড়িয়েছে বিক্রতারা। তবে বেশীরভাগ ব্যাবসায়ী আকার ছোট করে গত বছরের দামেই বিক্রী করার চেষ্টআ্ করছেন।
এমনকি মূল্য বৃদ্ধিজনিত কারণে এবার ইফতার সামগ্রীর বিক্রী গত বছরের অন্তত এক-তৃতীয়াংশ হ্রাস পেয়েছে বলে একাধীক বিক্রেতা জানিয়েছেন। দক্ষিণাঞ্চলে সর্ববৃহত ইফতারির পসরা নিয়ে এবারো হাজির বরিশাল মহানগরীর ‘নাজেমস রেস্তোরা’। বিগত দেড় দশক ধরে এ প্রতিষ্ঠানটি অত্যন্ত সুস্বাদু ও স্বাস্থসম্মত ইফতারী বিক্রী করে আসছে। বরিশাল মহানগরী ছাড়িয়ে ঝালকাঠী, পটুয়াখালী, বরগুনা ও মাদারীপুর থেকে গাড়ী নিয়ে প্রতিদিন লোক আসছে এ প্রতিষ্ঠানের ইফতার সমাগ্রী সংগ্রহ করতে। এমনকি প্রতিষ্ঠানটির সামনে যানবাহন নিয়ন্ত্রন করতে ট্রাফিক পুলিশ পর্যন্ত মোতায়েন করতে হচ্ছে।
এছাড়া বরিশাল মহানগরীর রয়েল রেস্তোরা, হান্ডি-কড়াই, রোজ গার্ডেন, গার্ডেন ইন, তাওয়া ও জাফরান রেস্ট্রুরেন্ট গুলোতে দামী ইফতার সামগ্রী বিক্রী হচ্ছে এবারো। এসব রেস্ট্রুরেন্টে ৩৮০ টাকা থেকে ৮৫০ টাকায় একজনের ইফতারি বিক্রী হচ্ছে। এমনকি বরিশাল মহানগরীর একমাত্র ৩ তারকা মানের হোটেল গ্রান্ড পাকর্’ও একজনের ইফতারি বিক্রী করছে হাজার টাকার ওপরে।

তবে ইফতারির আকাশচুম্বি মূল্যবৃদ্ধির মধ্যেই বরগুনার তালতলী উপজেলা সদরের একটি ব্যাবসা প্রতিষ্ঠান মাত্র ২ টাকায় ছোলাবুট, পেয়াজু, খেজুর, সবজি চপ ও বেগুনি সহ ৭ ধরনের ইফতার সামগ্রীর একটি বক্স বিক্রী করছে মাত্র ২ টাকায়। হাওলাদার ট্রেডার্স-এর সত্বাধিকারী তারেক হাওলাদার সাংবাদিকদের জানিয়েছেন ব্যাবসার উদেশ্যে নয়, রোজাদারগন যাতে দিন শেষে একটু স্বস্তিতে ইফতার করতে পারেন সে লক্ষ্যেই নিজের বাড়ীতে এসব ইফতার সামগ্রী তৈরী করে প্রতিদিন তা বিক্রী করছেন। ‘রমজান মাসে রোজাদারের পাশে’ এই শ্লোগান নিয়ে এ সেবামুলক কর্মকান্ড পরিচালনা করছেন তারেক। তার এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় সর্বস্তরের মানুষ। প্রতিদিন বিকেল ৫টা থেকে মাগরিবের আজান পর্যন্ত মাত্র দু টাকায় ৭ ধরনের ইফতার সামগ্রীর এ প্যাকেজ কিনতে পেরে বেজায় খুশি শিশু থেকে শুরু করে বয়োবৃদ্ধ রোজাদারগনও।

নিত্যপণ্যের মূল্য বৃদ্ধির মধ্যেও এবারো দক্ষিণাঞ্চলে ইফতার বাজারে কিছুটা সচল হলেও গত দু বছরের করোনা সংকটের রেশ ধরে আর্থÑসামাজিক ব্যবস্থায় নেতিবাচক প্রভাব অব্যাহত রয়েছে। তবে এরমধ্যেও সবচেয়ে বড় সুখবর দিচ্ছে তালতলীর তারেক। সম্পূর্ণ সেবার মনোভাব নিয়ে সে মাত্র দু টাকায় ৭ ধারনের ইফতার সামগ্রী বিক্রী করছে ২ টাকায়। আর ইফতার বিক্রীর সে দু টাকাও সে ব্যায় করা করছে স্থাণীয় গরীব ও অসহায় মানুষের কল্যানেই।
তারেকের এ অনকুরণীয় দৃষ্টান্ত দু টাকায় ইফতারি কিনতে পারা অসহায় মানুষেরা মূল্যায়ন করতে শুরু করলেও, হাজার টাকার ইফতারি কিনে যারা আত্মতৃপ্তি খুজছেন তারা কতটুক মনে রাখবেন তার উত্তরন পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ