Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সালথায় ফসলি জমি কেটে পুকুর খননের হিড়িক

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ১২:০৯ এএম

ফরিদপুরের সালথায় ট্রলি ও ভেকুর দৌরাত্মে ফসলি জমি কেটে পুকুর খননের হিড়িক লেগেছে। তেমনি নষ্ট হচ্ছে কাঁচা ও পাকা সড়কগুলো, কোনভাবেই থামানো যাচ্ছে না দানব এই গাড়ি ট্রলিকে। সড়কে বেড়েছে দুর্ঘটনা এই উপজেলায় প্রতিনিয়ত কোন না কোন জায়গায় শোনা যায় ট্রলির সাথে অন্য কোন বাহনের দুর্ঘটনার খবর। গত এক বছরে ট্রলির সাথে ধাক্কা খেয়ে প্রাণ গেছে অনেকের, অনেকেই পঙ্গুত্ব বরণ করেছে, অনেকেই হয়েছেন গুরুত্বর আহত। আর এসবের মূল কারণ হচ্ছে অপ্রাপ্ত বয়সের ছোট ছোট ছেলেদের দিয়ে কম বেতনে এসব গাড়ি চালানো। তাদের নেই কোন ড্রাইভিং লাইসেন্স, নেই কোন কারিগরি প্রশিক্ষণ। কারও দেখাদেখি চালানো শিখেই হাতে নিয়ে নেয় এই দানব গাড়ি ট্রলি। তেমনি হাইড্রলিক হরেন বাজিয়ে শব্দ দূষণ সৃষ্টি করছে। পথচারী শিশু ও বয়স্কদের প্রচুর ক্ষতিসাধিত হয় এই হর্নের বিকট শব্দে। মাটি খেকো এই ব্যবসায়ীরা জমির মালিকদের পটিয়ে ভুলভাল বুঝিয়ে মাটি ক্রয় করে চড়া দামে অন্যত্র বিক্রি করছে। ফলে খনন হচ্ছে পুকুর, একদিকে যেমন মাটি ও বালু মহল আইনকে তারা বৃদ্ধাগুলি দেখাচ্ছে, অন্যদিকে দিন দিন ফসলি জমি নষ্ট হচ্ছে।

এলাকার বয়জৈষ্ঠরা বলছে, এভাবে চলতে থাকলে এক সময় ফসল ফলানোর জায়গা থাকবে না। ভবিষ্যতে খাদ্য সংকট দেখা দিবে। জমির মালিকগণ আপসোস করবে কেন উর্বর এই জমি নষ্ট করেছি। ফসলী জমি, মানুষের জীবনের নিরাপত্তা ও প্রানহানী রোধে এসব যানবাহনের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা না নিলে অচিরেই চরম ভোগান্তিতে পড়তে হবে সাধারণ মানুষের। মাঝে মধ্যে উপজেলা প্রশাসনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা জেল, জরিমানা করলেও, কিছুদিন পর আবার অন্য কোথাও গিয়ে শুরু করে সেই একই কাজ। ফসলি এই কৃষি জমি বাঁচাতে প্রশাসনের আরো কঠোর হতে হবে বলে অভিমত দিয়েছেন বিশিষ্টজনেরা।

সালথা উপজেলা নির্বাহী মোছা. তাছলিমা আকতার বলেন, ফসলি জমি কেটে মাটির বিক্রির খবর পেলেই আমরা সেখানে ছুটে যাই আইনগত ব্যবস্থা গ্রহন করি। বিভিন্ন সময় আমরা এই ভেকু ও ট্রলির কিরুদ্ধে অভিযান পরিচালনা করি। আর এই অভিযান অব্যহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ