Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

টুকরো খবর

| প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ১২:১২ এএম

শিক্ষকদের ৭ দফা দাবি

দৌলতখান (ভোলা) উপজেলা সংবাদদাতা
শিক্ষাব্যবস্থা জাতীয়করণসহ ৭ দফা দাবিতে দৌলতখানে মানববন্ধন করেছেন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা। গত বৃহস্পতিবার বেলা পোনে বারোটায় বাংলাদেশ মাধ্যমিক শিক্ষক সমিতি (কামরুজ্জামান) দৌলতখান শাখার ব্যানারে উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের কয়েকশ’ শিক্ষক অংশ নেন। মানববন্ধন শেষে মাধ্যমিক শিক্ষক সমিতি দৌলতখান শাখার সভপতি এম এ তাহের’র নেতৃত্বে, বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি পেশ করেন।

 

চাঁদাবাজি বন্ধে সভা
বড়াইগ্রাম (নাটোর) উপজেলা সংবাদদাতা
নাটোরের বড়াইগ্রামে মহাসড়কে চাঁদাবাজি বন্ধে করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার বনপাড়া হাইওয়ে থানার উদ্যোগে উপজেলার বনপাড়া বাইপাস মোড়ে জেলা মোটর মালিক সমিতির কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

ওসি মশিউর রহমানের সভাপতিত্বে উপ-পরিদর্শক ফিরোজ হোসেনের সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আতাউর রহমান আতা। এ সময় অন্যদের মধ্যে জেলা মোটর মালিক সমিতির সভাপতি আব্দুল করিম, সহসভাপতি রওশন খাঁ, দপ্তর সম্পাদক গাজী সাহিদুল ইসলাম ও অফিস সহকারী জুমার আলীসহ স্থানীয় মোটর মালিক ও শ্রমিকরা উপস্থিত ছিলেন।

সভায় সভাপতি বলেন, হাইওয়ে পুলিশ চাঁদাবাজির সঙ্গে সম্পৃক্ত থাকবে না। এছাড়া শ্রমিক সংগঠনের কোন সদস্য বা যে কেউ চাঁদাবাজির সঙ্গে সম্পৃক্ত থাকলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

 

বিজ্ঞান শিক্ষকদের প্রশিক্ষণ
কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা
কলাপাড়ায় উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্প (ইউজিডিপি), স্থানীয় সরকার বিভাগ কর্তৃক হাতে-কলমে বিজ্ঞান শিক্ষার মাধ্যমে শিক্ষকদের ৫ দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার দুপুরে খেপুপাড়া সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় হলরুমে কলাপাড়া উপজেলা পরিষদ আয়োজিত স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি’র (জাইকা) সহায়তায় এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের বাস্তবায়নে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মোখলেছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম রাকিবুল আহসান। প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন কলাপাড়ার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসা থেকে আসা ৩০ জন বিজ্ঞান শিক্ষক।


দিনমজুরের লাশ উদ্ধার
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা
কুড়িগ্রামের রৌমারী উপজেলায় শহিদ মিয়া (৪০) নামের এক দিনমজুরের লাশ উদ্ধার করেছে রৌমারী থানা পুলিশ। নিহত শহিদ রৌমারী উপজেলার দাঁতভাঙা ইউনিয়নের কাউনিয়ার চর গ্রামের মৃত আজিজুল হকের ছেলে। গত বৃহস্পতিবার রাত ৮টার দিকে নিহতের লাশ আখ ক্ষেত থেকে উদ্ধার করে পুলিশ। স্থানীয়রা জানান, সন্ধ্যার আগে আখ ক্ষেতে শহিদের লাশ দেখতে পেয়ে পুলিশকে খবর দেন এলাকাবাসী। পরে পুলিশ এসে লাশ উদ্ধার করে থানায় নিয়ে যায়। দিনের কোন এক সময় কেবা কারা তাকে শ্বাসরোধ করে হত্যা করে আখ ক্ষেতে রেখে যায় বলে ধারণা করা হচ্ছে।

রৌমারী থানার ওসি জানান, আখ ক্ষেত থেকে দিনমজুর শহিদের লাশ উদ্ধার করা হয়েছে। নিহতের শরীরে আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। গতকাল শুক্রবার সকালে লাশটি ময়নাতদন্তের জন্য মর্গে প্রেরণ করা হয়। পরবর্তীতে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


শাড়ি-থ্রিপিস উদ্ধার
মীরসরাই (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা
মীরসরাইয়ে পাচারের সময় প্রায় ২২ লাখ টাকা মূল্যের ভারতীয় শাড়ি-থ্রিপিস আটক করেছে পুলিশ। গতকাল শুক্রবার ভোর পৌনে ছয়টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মীরসরাই থানা মসজিদের সামনে থেকে একটি হাইচ গাড়িতে তল্লাসী চালিয়ে ৬০৬ পিস শাড়ি ও ৭৯ পিস থ্রিপিস উদ্ধার করা হয়। এ সময় হাইচের চালক জোরারগঞ্জ থানার সোনাপাহাড় এলাকার মৃত শরফুদ্দিনের পুত্র মোহাম্মদ সোহাগ (৩২) আটক করা হয়েছে। শাড়ি পাচারের ব্যাবহত হাইচ জব্দ করা হয়।

মীরসরাই থানার অফিসার ইনচার্জ কবির হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল শুক্রবার ভোর পৌনে ছয়টায় থানার দক্ষিণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চট্টগ্রাম মুখী একটি হাইচের গতিরোধ করে তল্লাসী চালিয়ে ৮টি চটের বস্তা উদ্ধার করেছি।

এরপর থানায় নিয়ে বস্তা খুলে ৬০৬ পিস ভারতীয় শাড়ি ও ৭৯ পিস থ্রিপিস লেহেঙ্গা রয়েছে। এ সময় হাইচের চালক সোহাগকে আটক করা হয়। আটককৃত শাড়ি, থ্রিপিসের বাজার মূল্য প্রায় ২২ লাখ টাকা। এ ঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ