Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৪ বছরে ব্রহ্মপুত্র নদ খনন মাত্র ১০ ভাগ !

ময়মনসিংহ ব্যুরো | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২২, ৮:১০ পিএম

ব্রহ্মপুত্র নদ খনন প্রকল্প বিগত ৪ বছর আগে শুরু হলেও এ পর্যন্ত এই প্রকল্পের মাত্র ১০ ভাগ কাজ হয়েছে বলে নিশ্চিত করেছেন নদ খনন প্রকল্পের পরিচালক মো: রকিবুল ইসলাম তালুকদার। তিনি আরও জানান, ২৭৬৩.৬০ কোটি টাকা ব্যায়ে ২০১৮ সালের পহেলা সেপ্টেম্বর পুরাতন ব্রহ্মপুত্র নদ খনন প্রকল্প শুরু হয়। ২০২৪ সালের ৩০ জুন এই প্রকল্পের কাজ শেষ হবার কথা ছিল। কিন্তু করোনাসহ নানা কারণে এই প্রকল্পের কাজ এই পর্যন্ত মাত্র ১০ ভাগ শেষ হয়েছে। এতে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত এ প্রকল্পে ব্যায় হয়েছে ২৭৫ কোটি টাকা।

বুধবার (৫ এপ্রিল) বিকেল সাড়ে ৪টায় ময়মনসিংহ জেলা পরিষদের ভাষা শহীদ আব্দুল জাব্বার মিলনায়তনে জেলা প্রশাসন ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) যৌথ আয়োজনে পুরাতন ব্রহ্মপুত্র নদ খনন কাজের কর্মপদ্ধতি ও অগ্রগতি সম্পর্কে অবহিতকরণ সভায় তিনি এসব তথ্য জানিয়েছেন।

এ সময় তিনি আরও বলেন, এই প্রকল্পের মেয়াদ আরও দুই বছরের অধিক সময় বৃদ্ধি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। ফলে ২০২৭ সাল নাগাদ এই প্রকল্পের কাজ শেষ হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। এতে আরও উপস্থিত ছিলেন নদ খনন প্রকল্পের পরিচালক মো: রকিবুল ইসলাম তালুকদার। এছাড়াও উপস্থিত ছিলেন নদ খনন প্রকল্পের টিম লিডার প্রকৌশলী শরাফত হোসেন খান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক জাহাঙ্গীর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরম কান্তি বসাক প্রমূখ। এতে জেলার বিভিন্ন সামাজিক ও সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ব্রহ্মপুত্র নদ খনন প্রকল্পে নানা অনিয়ম ও দূর্নীতির অভিযোগে সম্প্রতি মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেন বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। মূলত ওই অভিযোগের প্রেক্ষিতে পুরাতন ব্রহ্মপুত্র নদ খনন কাজের কর্মপদ্ধতি ও অগ্রগতি সর্ম্পকে এই অবহিতকরণ সভা আয়োজন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ