Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাগপার ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

 

জাতীয় গণতান্ত্রিক পার্টি- জাগপা’র ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৮০ সালের এই দিনে আধিপত্যবাদ বিরোধী সংগ্রামের বলিষ্ঠ কন্ঠস্বর মরহুম শফিউল আলম প্রধান দলটি প্রতিষ্ঠা করেছিলেন। সে সময়ে দেশে বিরাজমান চরম জাতীয় সংকটের কারণে যে রাজনৈতিক শূন্যতা সৃষ্টি হয়েছিল তা পূরণ করতে রাজনৈতিক দল হিসেবে ঢাকার রমনার চত্বরে জনগণের স্বাধীনতা, গণতন্ত্র, ধর্মীয় স্বাধীনতা এবং অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে জাগপা›র আত্মপ্রকাশ করেন।

দলটি ৮০›র দশকের শুরু থেকেই অদ্যাবধি জনগণের সকল সংকটে রাজপথে, ক‚টনীতিকভাবে এবং সেমিনারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। শুধু তাই নয়, জাগপা দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় সংগ্রাম চালিয়ে যাচ্ছে। বেরুবাড়ী, তিন বিঘা করিডোর, ফারাক্কা বাঁধ, সীমান্ত হত্যাসহ জাতীয় সকল সংকট মোকাবেলা করে আজ ৪২ বছর পার করছে দলটি। বর্তমানে দলটি দুটি অংশে বিভক্ত। একটির নেতৃত্ব দিচ্ছেন ব্যারিস্টার তাসমিয়া প্রধান ও অপর অংশে বীরমুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান।

ব্যারিস্টার তাসমিয়া প্রধান বলেন, আমি বিশ্বাস করি সকল ষড়যন্ত্রের বাঁধা পেরিয়ে জাগপা আগামীতে জনগণের অধিকার আদায়ে সকল গণতান্ত্রিক আন্দোলনে রাজপথে অগ্রণী ভূমিকা পালন করবে এবং জালীমশাহীর পতন ঘটিয়ে গণতন্ত্র পুনরুদ্ধার করবে ইন শা আল্লাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ