Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নেপালে পুরস্কার জিতলো ‘পায়ের তলায় মাটি নাই’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ৪:৩২ পিএম

নেপাল চলচ্চিত্র ও সাংস্কৃতিক একাডেমি এবং নেপাল সরকারের চলচ্চিত্র উন্নয়ন বোর্ড-এর যৌথ আয়োজনে মার্চের ৩১ তারিখে কাঠমান্ডুতে শুরু হয় ‘নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ৫ম আসর। এই উৎসবে সেরা পূর্ণদৈঘ‌্য চলচ্চিত্র ক‌্যাটাগরিতে ‘গৌতম বুদ্ধ অ‌্যাওয়ার্ড’ জিতেছে বাংলাদেশের তরুণ নির্মাতা মোহাম্মদ রাব্বি মৃধা পরিচালিত এবং আবু শাহেদ ইমন প্রযোজিত ‘পায়ের তলায় মাটি নাই’ চলচ্চিত্রটি।

সোমবার (৪ এপ্রিল) উৎসবের সমাপনী দিনে এই পুরস্কার ঘোষণা করা হয়। যুক্তরাষ্ট্র, জার্মানি, দক্ষিণ কোরিয়া, ভারতসহ বিশ্বের নানা দেশের মোট ১৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সঙ্গে প্রতিযোগিতা করে ‘পায়ের তলায় মাটি নাই’ পুরস্কারটি জিতেছে।

এ প্রসঙ্গে প্রযোজক আবু শাহেদ ইমন বলেন, ‘কোনো চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়ে সেরা চলচ্চিত্রের পুরস্কার অর্জন এই প্রথম। ফলে বিষয়টি আমাদের জন্য অত্যন্ত আনন্দের। নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আমাদের চলচ্চিত্রটি ভূয়সী প্রশংসা পেয়েছে।’

নির্মাতা মোহাম্মদ রাব্বি মৃধা জানান, এর আগে পৃথিবীর বিভিন্ন গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে এটি প্রদর্শিত হয়েছে। বিশেষ সমালোচক পুরস্কার পেয়েছে শ্রীলঙ্কার জাফনা চলচ্চিত্র উৎসবে। অংশ নিয়েছে ভারতের গোয়ায় অনুষ্ঠিত চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগেও।

‘পায়ের তলায় মাটি নাই’ চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী অভিনেত্রী দীপান্বিতা মার্টিন, মোস্তফা মন্ওয়ার, প্রিয়াম অর্চিসহ আরো এক ঝাঁক প্রতিভাবান শিল্পী ও কলাকুশলী। বক্সঅফিস নিবেদিত এবং গল্প রাজ্য ফিল্মসের প্রযোজনায় নির্মিত বহুল আলোচিত ‘পায়ের তলায় মাটি নাই’-এর সহযোগিতায় আছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও বাতায়ন প্রোডাকশন্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ