Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সৈকতে ফের ভেসে এলো বিরল প্রজাতির মৃত কচ্ছপ।।

কলাপাড়া (পটুয়াখালী) সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ২:০৬ পিএম

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে ফের ভেসে এসেছে বিরল প্রজাতির একটি মৃত কচ্ছপ। মঙ্গলবার সকাল ১১টার দিকে কুয়াকাটা ট্যুরিজম পার্ক সংলগ্ন সৈকতে কচ্ছপটি দেখতে পায় স্থানীয়রা, পরে বনবিভাগে খবর দেয় ।
স্থানীয়রা জানায়, কচ্ছপটির ওজন ৩০ থেকে ৩৫ কেজি হতে পারে। জেলেদের জালের আঘাতে এক সপ্তাহ আগে এটি মারা যেতে পারে। বর্তমানে কচ্ছটি মাটি চাপা দেয়ার ব্যবস্থা করছেন ব্লু -গার্ডের সদস্যরা। তবে এভাবে একের পর এক মৃত কচ্ছপ ভেসে আসায় উদ্বিগ্ন পরিবেশবিদরা।
ইউএসএইড ইকোফিস-২ ওয়ার্ল্ড ফিস'র সহযোগী গবেষক সাগরিকা সৃতি বলেন , আজকে যে কচ্ছপটি এসেছে তার বৈজ্ঞানিক নাম লেপিডোসেলিম ওলিভাসিয়া (Lepidochelys olivacea) এটা একটি পুরুষ কচ্ছপ। গত ১দিন আগেও একটি মা মৃত কচ্ছপ ভেসে এসেছে, গত ১মাসে এটার মৃতটা উদ্বেগজনক।
পটুয়াখালী জেলা বন বিভাগের সহকারী বন সংরক্ষ তারিকুল ইসলাম, জেলেদের অসচেতনতা এবং সমুদ্রের পরিবেশ নষ্টের ফলেই এসব কচ্ছপের মৃত্যু হচ্ছে।
এর আগে সৈকতে এবছর মোট ৮ টি মৃত কচ্ছপ ভেসে আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ