Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিষিদ্ধ জাটকা আহরণে উপকূলে

৪ কোটি মিটার জাল জব্দ ৪২৬ জেলের কারাদণ্ড

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

দেশের উপকূলভাগের প্রজনন এলাকায় অক্টোবরের প্রথমভাগে সাগর থেকে ছুটে আসা মা ইলিশের ডিম ছাড়ার ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত জাটকা আহরণে নিষেধাজ্ঞার গত ৫ মাসে সাড়ে ৪ কোটি মিটারেরও বেশি কারেন্ট জাল জব্দ করা হয়েছে। এসময়ে প্রায় ৭ হাজার অভিযান ছাড়াও প্রশাসনের সহযোগীতায় ১২শ’ ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে জাটকাসহ বিভিন্ন ধরনের প্রায় ২শ’ টন মাছ আটক করেছে মৎস্য বিভাগ। প্রায় ৮০ কোটি টাকা মূল্যের আটকৃত সাড়ে ৪ কোটি মিটার কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়েছে। এছাড়া আরো প্রায় ১০ হাজারটি বিভিন্ন অবৈধ জাল আটক করা হয়েছে। জাটকা নিধন বন্ধে এসব অভিযান ও ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৭০ লাখ টাকা জরিমানা আদায় ছাড়াও ৪২৬ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দিয়েছে আদালত।

এবার গত ৩১ মার্চ থেকে দক্ষিণাঞ্চলসহ উপকূলের ৮টি জেলায় জাটকা নিধন প্রতিরোধ সপ্তাহ পালিত হচ্ছে। বরিশালের মেহেদিগঞ্জ, পটুয়াখালীর কলাপাড়া, ভোলার লালমোহন, ঝালকাঠীর রাজাপুর এবং পিরোজপুর ও বরগুনার সদর উপজেলায় জাটকা নিধন প্রতিরোধ সপ্তাহের অনুষ্ঠান সমূহ পালিত হচ্ছে। উপকূলের ২০ জেলার ৯৬টি উপজেলায় জাটকা আহরণে বিরত ৩ লাখ ৯০ হাজার জেলে পরিবারের মাঝে ৪০ কেজি করে দুমাস চাল বিতরণ করছে সরকার। এরমধ্যে বরিশাল বিভাগের ৬ জেলার ৪৩টি মধ্যে ৪১টি উপজেলার প্রায় আড়াই লাখ জেলে পরিবারের মাঝে ২০ হাজার টন চাল বিতরণ শেষ পর্যায়ে। চলতি মাসেই উপকূলভাগের ৩ লাখ ৯০ হাজার জেলের মাঝে আরো ৪০ কেজি করে চাল বিতরণের কথা জানিয়েছে মৎস্য অধিদফতর।
‘হিলসা ফিসারিজ ম্যানেজমেন্ট অ্যাকশন প্লান’র আওতায় ২০০৫ সালেই দেশে সর্ব প্রথম ইলিশের প্রধান প্রজনন মৌসুমে দশ দিনের আহরণ নিষেধাজ্ঞার পাশাপাশি জাটকা আহরণেও বিধি নিষেধ জারি করে সরকার। সে সময় থেকে প্রজনন মৌসুমে ও পরবর্তী মাসগুলোতে জাটকা আহরণে নিষেধাজ্ঞার কারণে দেশে ইলিশের উৎপাদন এক সময়ের ২ লাখ টন থেকে গত অর্থ বছরে সাড়ে ৫ লাখ টনে উন্নীত হয়েছে। যার প্রায় ৬৬% বা ৩ লাখ ৫৮ হাজার টন ইলিশ উৎপাদন ও আহরণ হয়েছে দক্ষিণাঞ্চলের অভ্যন্তরীণ এবং উপকূলীয় নদী ও সাগর মোহনায়। বাংলাদেশের ইকাসিষ্টেমে সারা বছরই ৩০% ইলিশ ডিম বহন করে। পরিপক্ক হয়ে এসব ডিম ছাড়লেও যে ডিমগুলো পুরুষ ইলিশ দ্বারা নিষিক্ত হয়ে থাকে, তা নতুন প্রজন্ম গঠন করে। নজরদারি বৃদ্ধির ফলে দেশে জাটকার উৎপাদন ২০১৫ সালে ৩৯ হাজার ২৬৮ কোটি থেকে ২০১৭ সালে ৪২ হাজার ২৭৪ কোটিতে উন্নীত হয় বলে মৎস্য গবেষণা ইনস্টিটিউট জানিয়েছে। চলতি অর্থবছরে ৫ লাখ ৬০ হাজার টনে উন্নীত হবার সম্ভবনার কথা জানিয়েছেন মৎস্য বিজ্ঞানীগণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ