Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রমজানকে স্বাগত জানিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া

সোশ্যাল মিডিয়া ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ১০:৩৪ পিএম

দেখতে দেখতে বছর ঘুরে গেল। ফের এসেছে পবিত্র মাহে রমজান। ইসলামিক হিজরি ক্যালেন্ডারের নবম-তম মাস এই রমজান।

শনিবার, ২ এপ্রিল, বাংলাদেশের আকাশে ১৪৪৩ হিজরি সনের চাঁদ দেখা গেছে। রোববার থেকে শুরু হয়েছে মহিমান্বিত এই মাস। সামাজিক যোগাযোগ মাধ্যমে পবিত্র মাহে রমজান উপলক্ষে দেশবাসী ও মুসলিম উম্মাহকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছে পোস্ট দেন ধর্মপ্রাণ মানুষেরা।

চাঁদ ওঠার পর থেকেই নেটিজেনরা রমজানের পবিত্রতা রক্ষা এবং তাকওয়ার ভিত্তিতে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্র পরিচালনার আহ্বান জানান। একে অপরের সাথে মাহে রমজানের শুভেচ্ছা বিনিময় করেন।

এই মাসেই কোরআন নাজেল হয়েছিল। এই মাসের টানা ৩০ দিন সূর্যোদয় থেকে সূর্যাস্ত রোজা পালন করেন ইসলাম ধর্মাবলম্বীরা। রহমত, মাগফেরাত, নাজাত ১০ দিন অন্তর বদলে যায় নাম। আল্লাহর কাছে রহমত প্রার্থনা, মাগফেরাত প্রার্থনা ও নাজাত প্রার্থনার মাস এই রমজান।শেষ রমজানের সন্ধ্যায় আকাশে দেখা দেয় ঈদের চাঁদ। পরের দিন ঈদ-উল-ফিতর পালিত হয়।

রমজানকে স্বাগত জানিয়ে ফেসবুকে কামরান উদ্দীন রাইহান নামে একজন লিখেছেন, ‘‘মাহে রমাদান মুমিনের জন্য আল্লাহ পাকের বিশেষ উপহার। সুতরাং এ মাসের প্রতিটি মুহুর্ত আল্লাহ পাকের সন্তুষ্টি লাভের জন্য ব্যয় করার পূর্ণ প্রস্তুতি এখন থেকেই গ্রহণ করা প্রয়োজন। মহান আল্লাহ তায়ালা আমাদের ভুলত্রুটি ক্ষমা করুন, সকল নেক আমল কবুল করুন। মাহে রমাদান থেকে যথার্থ ফায়দা হাসিলের তৌফিক দান করুন, আমীন।’’

আকরাম এইচ শাহীন লিখেছেন, রমজানুল মোবারক, আল্লাহ পাক আমাদেরকে সুস্থ থেকে সহিহ শুদ্ধ ভাবে রমজানের ফায়দা গ্রহণ করার তৌফিক দিন আমিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ