Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পঁচা ভাত খেয়ে রোজা রাখতে বাধ্য হলো জাবির আবাসিক ছাত্রীরা

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ৫:৩২ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ফজিলাতুন্নেছা হলে পঁচা ভাত দেওয়ায় মানব বন্ধন করেছে শিক্ষার্থীরা।

রবিবার (৩ মার্চ) বিকেল ৪.৩০মিনিটে হলের সামনে মানব বন্ধন করেন তারা।

এসময় তারা ক্যান্টিন চালু করা, ডাইনিং এর খাবারের মান বাড়ানো, ইলেকট্রনিক সমস্যা সমাধান, আসবাবপত্র সমস্যা সমাধান, হল সুপারের কর্তৃত্ববাদী আচারণ নির্মূলসহ বিভিন্ন দাবী পেশ করেন শিক্ষার্থীরা।

চারুকলা বিভাগের ৪৪ব্যাচের শিক্ষার্থী জুলফিসাহ রাবেয়া মুমু বলেন, 'আমরা যে একটা হলে থাকি তা প্রশাসন কেয়ারই করে না। তাদের কাছে যে সমস্যা নিয়েই যায় তারা নতুন হলের দোহায় দিয়ে তা ফেলে রাখে। তাদের কর্নপাতে পৌছায় না আমাদের দাবীদাওয়া। হল সুপার কর্তৃত্ববাদী আচারণ করে। সারা বছর হল প্রশাসনের কোনো খোজ থাকে না অথচ ২৬ মার্চ৷ ফিস্টের দিন তাদের সবার আনাগোনা থাকে। ফিস্টের দিন কি এমন আলাদা সুবিধা আছে আমার জানা নেই। এই হলের শিক্ষার্থীরা দায়িত্বশীলদের চিনে না কেউ চিনে না। তাদের কর্তৃত্ববাদী আচারণ পরিবর্তন করতে হবে আমাদের দাবী মেনে নিয়ে তা বাস্তবায়ন করতে হবে। আমরা পঁচা বাসি মানহীন খাবার খেয়ে বেঁচে থাকতে পারবো না।'

ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী নারমিন সুলতানা উপমা বলেন, 'হলের ডাইনিং এর মানহীন খাবার নিয়ে আমরা যখনই অভিযোগ করি তখনই আমাদের বলা হয় সমস্যা হইলে রান্না করে খাও। হল প্রশাসনের খুজেই পাওয়া যায় না। আমরা একটা স্ত্রী মেশিন ব্যবহার করলে তাদের বিদ্যুতের ভোল্টেজ কমে যায় অথচ তারা এসিতে বাতাস খায়। তারা হয় আমাদের খাবারের মান ঠিক করবে না হলে রাতে বাইরে খেতে যাওয়ার অনুমতি দিতে হবে৷ এই৷ পঁচা খাবার খেয়ে সেহরি করা সম্ভব না। হলের অর্ধেক মেয়ে না খেয়ে রোজা আছে।'

এ বিষয়ে ফজিলাতুন্নেছা হলের প্রাধ্যক্ষ এ টি এম আতিকুর রহমান বলেন, "হলের এই সমস্যার কথা শিক্ষার্থীরা আমাকে আগে জানায়নি আমি মাত্র জানলাম। আমি এসেছি তাদের সাথে আলোচনা করে বিষয়টি সমাধান করব।"



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ