Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণ চট্টগ্রামের ৬০ গ্রামে আগাম রোজা শুরু

সাতকানিয়া (চট্টগ্রামে) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ১২:১৪ এএম

সউদী আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। রোজা শুরু হয়েছে গতকাল শনিবার থেকে। সেই অনুযায়ী চট্টগ্রামের পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া, আনোয়ারা, ফটিকছড়ি, বোয়ালখালী, সন্দ্বীপ, হাটহাজারীর বিভিন্ন গ্রামে রোজা পালন করছেন বিভিন্ন পীরের অনুসারীরা। এছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলে থাকা মির্জারখীল ও জাহাঁগিরিয়া শাহসুফি দরবার শরীফের মুরিদরা একই সাথে রোজা পালন শুরু করেছে।
গত শুক্রবার রাতে তারাবি ও সেহেরির মধ্য দিয়ে রোজা শুরু করছেন তারা।
সাতকানিয়ার মির্জারখীল দরবারের অনুসারিরা প্রতিবছরের মতো এবারো সৌদিআরব ও মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে রোজা পালন শুরু করেছেন। দীর্ঘ ২০০ বছর ধরে সারা বিশ্বের মুসলমানদের একই সঙ্গে ধর্মীয় অনুশাসন পালনের ধারণা এবং আরব বিশ্বের সঙ্গে মিল রেখে এভাবে রোজা, ঈদ পালন করে আসছেন।
চন্দনাইশ কাঞ্চনাবাদ ইউনিয়নের জাহাঁগিরিয়া শাহসুফি মমতাজিয়া দরবারের শাহজাদা মাওলানা মো. মতি মিয়া মনসুর জানান, ‘আমরা হানাফী মাযহাবের অনুসারী হিসেবে আমাদের নিকটবর্তী সময়ের কম ব্যবধান বিবেচনায়, বৈজ্ঞানিক দৃষ্টিকোণ হতে চাঁদের অবস্থান জেনে মক্কা ও মদীনা শরীফে তথা আরব বিশ্ব বা মধ্যপ্রাচ্যের চাঁদ দেখার খবর পেয়ে গতকাল শনিবার আমাদের প্রথম রোজা পালন শুরু করেছি।
জাহাগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবার শরীফ ও সাতকানিয়া দরবার শরীফের অনুসারীরা দক্ষিণ চট্টগ্রামের যেসব গ্রামে রোজা পালন করবেন সেগুলোর মধ্যে চন্দনাইশের পশ্চিম এলাহাবাদ, কাঞ্চননগর, মাইজপাড়া, জুনিঘোনা, আব্বাসপাড়া, সৈয়দাবাদ, দক্ষিণ কাঞ্চননগর, খুনিয়ারপাড়া, হাশিমপুর, কেশুয়া, সাতবাড়িয়া, মোহাম্মদপুর, হারালা, চন্দনাইশ পৌরসভার বুলার তালুক, হরিণারপাড়া, ফকিরপাড়া, সর্বলকাজী বাড়ি, বাশঁখালীর জলদি, কালিপুর, গুনাগড়ি, গন্ডামারার মিঞ্জিরিতলা, সনুয়া, সাধনপুর, আনোয়ারার তৈলার দ্বীপ, বাথুয়া, বারখাইন, বোয়ালখালির চরনদ্বীপ, খরনদ্বীপ, লোহাগাড়ার আমিরাবাদ, চুনতি, বরহাতিয়া, পুটিবিলা, উত্তর সুখছড়ি, আদুনগর, সাতকানিয়ার মির্জাখিল, বাংলাবাজার, মইশামুড়া, খোয়াছপাড়া, বাজালিয়া, কাঞ্চনা, গাটিয়াডাঙ্গা, পুরাণগর, মলেয়াবাদ গ্রামসহ দক্ষিণ চট্টগ্রামে ৬০টি গ্রামে রোজা পালন শুরু করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ