Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

কেউ মারা যায়নি, শনাক্ত ৮১

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

করোনা কার্যত নিয়ন্ত্রণে এসে গেছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে কারও মৃত্যু হয়নি। এর আগের দিন বৃহস্পতিবারও মৃত্যুহীন ছিল দেশ। তবে গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্ত হয়েছেন ৮১ জন। আগের দিন ৭৩ জন শনাক্তের কথা জানিয়েছিল অধিদফতর। সেই হিসাবে এক দিনের ব্যবধানে শনাক্ত সামান্য কিছুটা বেড়েছে। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গেছেন ২৯ হাজার ১২২ জন। শুক্রবারের রোগী নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ১৯ লাখ ৫১ হাজার ৬৫৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, এর আগে গত ২৪ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত টানা ৪ দিন করোনায় মৃত্যুহীন ছিল দেশ। তবে ২৮ মার্চ অধিদফতর একজনের মৃত্যুর কথা জানায়। ৩০ মার্চ ২ জনের মৃত্যুর কথা জানিয়েছিল অধিদফতর। তবে ৩১ মার্চ মৃত্যুহীন ছিল দেশ। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৮৯৩ জন। তাদের নিয়ে দেশে মোট সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৮২ হাজার ১৯৭ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ১ দশমিক ০৯ শতাংশ। দেশে এখন পর্যন্ত নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ১৪ দশমিক ১১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৪৪ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৪৯ শতাংশ।
অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৭ হাজার ৩৭০টি, আর নমুনা পরীক্ষা করা হয়েছে ৭ হাজার ৪১৩টি। দেশে এখন নমুনা পরীক্ষা করা হয়েছে ১ কোটি ৩৮ লাখ ৩১ হাজার ৪২০টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৯১ লাখ ৭৬ হাজার ১৮টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৪৬ লাখ ৫৫ হাজার ৪০২টি।

এদিকে চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ৯৭৭ জন। এটা আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে প্রায় দুইশো। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬১ লাখ ৬৬ হাজার ৪১৬ জনে। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৪১ হাজার ৬৩ জন। আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ১ লাখ ৩০ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৮ কোটি ৮১ লাখ ৯০ হাজার ১৩৭ জনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ