Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যানজটে দুর্ভোগ চরমে

রূপগঞ্জের ভুলতা-মুুড়াপাড়া সড়কে খানাখন্দ সওজ-এলজিইডির চিঠি চালাচালিতেই পার ১০ বছর

স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

দীর্ঘ ১০ বছরেও উন্নয়ন হয়নি নারায়ণগঞ্জের রূপগঞ্জের ভুলতা মুড়াপাড়ার ৫ কিলোমিটার সড়কের। স্থানীয় জনপ্রতিনিধিদের দাবির প্রেক্ষিতে সওজ ও এলজিইডির চিঠি চালাচালিতেই কেটে গেছে ১০ বছর। সূত্র জানায়, সড়কটি সওজের অধীনে থাকায় রাজধানীর রামপুরা থেকে ঢাকা সিলেট মহাসড়কে সংযোগের জন্য ভুলতা আরএইচডি রামপুরা ভায়া মুড়াপাড়া হিসেবে পরিচিত।

জানা যায়, ভুলতা মুড়াপাড়া ৫ কিলোমিটার সড়ক সর্বশেষ ২০১১ সালের শেষের দিকে পূর্ণনির্মাণ হয় । এর পর আর কোন প্রকার উন্নয়ন কাজ করেননি সওজ। তবে মাঝে মধ্যে ইট সুরকি দিয়ে শিল্প মালিক আর জনপ্রতিনিধিদের উদ্যোগে গর্ত সমান করতে দেখা গেছে। মাত্র ১৮ ফুট প্রশস্ত সড়কটি দিয়ে প্রতিদিন হাজারো ভারি যানবাহন চলাচল করছে। এসব যানবাহনের মধ্যে রয়েছে শিল্প কারখানা ও পাথরবাহী ট্রাক লরি।
সরেজমিন ঘুরে দেখা যায়, শুধুমাত্র এই ৫ কিলোমিটার সড়কের আশপাশেই রয়েছে প্রায় ৩০টির অধিক বৃহত্তর শিল্পকারখানা। এসবের মাঝে রয়েছে, এসিআই সল্ট, সিম গ্রুপ, এনডিই, ঔষুধ উৎপাদন কোম্পানি এসকেএফ, গ্যালকো স্টীল, মীর সিমেন্ট, ওয়াটা কেমিক্যাল, ক্রিয়েটিভ,অনন্ত পেপার মিলস,রূপসী কনক্রিট, ছাত্তার জুট মিলস,আরএফএল কারখানা ও গোডাউনসহ বিভিন্ন বৃহত্তর কোম্পানি। এসব কোম্পানির মালামাল পরিবহনে ব্যবহৃত যান চলাচল করে ২৪ ঘন্টা। অপ্রসস্ত সড়কটিতে সারাদিনই লেগে থাকে যানজট। আবার এসিআই সল্ট কারখানার লবন ধোয়ার পর থাকা বালি মাটি রাতের আধারে ট্রাকে করে এ সড়কের পাশে ফেলে রাখে ঠিকাদার। এতে সড়কটি বর্ষা এলে পিচ্ছিল হয়ে যায়। লবন মাটির কারনে সড়কের পাশের গাছগুলো মরে গেছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।
রূপগঞ্জ উপজেলা এলজিইডির প্রধান প্রকৌশলী জামালউদ্দিন বলেন, সড়কটি আমাদের অধীনে ছিলো যখন, তখন কাজ হয়েছে। এখন এটি সওজের অধীনে থাকায় আমাদের রূপগঞ্জের অংশে কাজ করতে পারছিনা। এ বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করা হয়েছে। যাতে দ্রুততম সময়ের মধ্যে কাজ করা যায়। আর এটিকে পুনরায় এলজিইডিতে দিলে ৪৮ ফুট প্রশস্ত করা হবে। যেহেতু ভারি যানবাহন চলে তাই সড়ক টেকসই করতে ১৮ ইঞ্চি আরসিসি ঢালাই করে সড়ককে মজবুত করা হবে। যাতে ভারি যানচলাচলেও কোন অসুবিধা না হয়।
এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. ইকবাল মেহেদী বলেন, রামপুরা ভুলতা সড়কটি কেন ঝুলে আছে তা জানা নেই। তবে নারায়ণগঞ্জ -১ আসনের সংসদ সদস্য, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর পাঠানো একটি চিঠির আলোকে আমাদের উর্ধ্বতন কর্তৃপক্ষের একটি নির্দেশনা পেয়েছি। এ সড়কটি বিষয়ে তাদের সিদ্ধান্ত না পেলে কোন কিছু বলা যাবে না। তবে দাফতরিক কাজ চলমান রয়েছে।
এসব বিষয়ে জানতে চাইলে নারায়ণগঞ্জ-১ রূপগঞ্জ আসনের এমপি, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক) বলেন, রূপগঞ্জের সবক’টি সড়ক উন্নয়নের কাজ চলমান। টেকসই করতে মেগা প্রকল্পের আওতায় নেয়া হয়েছে। ভুলতা - মুড়াপাড়া সড়কটি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে দেওয়া হলে অতি দ্রুত কাজটি সম্পন্ন করা সম্ভব হবে। মানুষের ভোগান্তি দূর করতে সর্বাত্মক চেষ্টা অব্যাহত রেখেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ