Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফুলবাড়ীতে কবরস্থানের জমি দখলের প্রতিবাদে মানববন্ধন

ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

দিনাজপুরের ফুলবাড়ীতে পৌর এলাকার পুর্ব গৌরীপাড়া গ্রামের পুর্ব-পুরুষের কবরস্থান রক্ষার দাবিতে মানববন্ধনসহ মহাসড়ক অবোরোধ কর্মসূচি পালন করেছে পূর্বগৌরীপাড়া ও ষ্টেশন পাড়ার গ্রামবাসী।
গতকাল শুক্রবার জুম্মার নামাজের পরেই মেরিনা ফিলিং ষ্টেশনের সামনে দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক মহাসড়ক অবোরোধ করে এই ঘন্টাব্যাপী মানববন্ধন ও বিক্ষোভ করেন তারা। গ্রামবাসী জানান, গৌরীপাড়া গ্রামের দুইশ’ বছরের পুরোনো কবরস্থানের জায়গা ভুয়া কাগজপত্র সৃষ্টি করে নিজ নামে ভুমি জরিপ ও নামজারী করে নিয়েছে একই গ্রামের মৃত আব্দুল জব্বারের ছেলে আনোয়ারুল কাদির। এই নামজারী ও ভুমি জরিপ করে নেয়ার পর থেকে সেখানে গ্রামবাসীর কবর দেয়া বন্ধ করে দেয় আনোয়ারুল কাদির। এই কারণে নামজারী ও মাঠ জরিপের পর্চা বাতিল দাবিতে গ্রামবাসীরা এই মানববন্ধনসহ বিক্ষোভ কর্মসূচি পালন করেন।
মানববন্ধনে পূর্ব গৌরীপাড়া জামে মসজিদ ও কবরস্থান পরিচালনা কমিটির সভাপতি হাজি আলতাফ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান নজমুল হক নাজিম, পৌর কাউন্সিলর মমতাজুর রহমান পারভেজ, বীরমুক্তিযোদ্ধা আব্দুস সামাদ প্রমুখ। এদিকে পুর্ব গৌরীপাড়া গ্রামের আনোয়ারুল কাদির বলেন, জমিদারের নিকট থেকে তাদের পত্তন নেয়ার কাগজ রয়েছে, সেই কাগজের বলেই তিনি নামজারী করেছেন। কিন্তু দুইশ’ বছর থেকে কবরস্থান রয়েছে, তখন কেন বাধা দেননি জিজ্ঞাসা করলে তিনি বলেন বাপ-দাদারা বাধা দেয়নি সেই কারণে সকলে কবরস্থান হিসেবে ব্যবহার করেছে। এখন জায়গার প্রয়োজন তাই কবরস্থান রেখে বাকি জায়গায় কাজ করা হচ্ছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ