Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফুলবাড়ীতে কবরস্থানের জায়গা দখলের প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন

ফুলবাড়ী(দিনাজপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২২, ৪:৪৫ পিএম

দিনাজপুরের ফুলবাড়ীতে পৌর এলাকার পুর্ব গৌরীপাড়া গ্রামের পুর্ব-পুরুষের কবরস্থান রক্ষার দাবিতে মানববন্ধনসহ মহাসড়ক অবোরোধ কর্মসূচি পালন করেছে পূর্বগৌরীপাড়া ও ষ্টেশন পাড়ার গ্রামবাসীরা।
শুক্রবার জুম্মার নামাজের পরেই মেরিনা ফিলিং ষ্টেশনের সামনে দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক মহাসড়ক অবোরোধ করে এই ঘন্টাব্যাপী মানববন্ধন ও বিক্ষোভ করেন তারা।
গ্রামবাসীরা জানায় গৌরীপাড়া গ্রামের দুই’শ বছরের পুরোনো কবরস্থানের জায়গা ভুয়া কাগজপত্র সৃষ্টি করে নিজ নামে ভুমি জরিপ ও নামজারী করে নিয়েছে একই গ্রামের মৃত আব্দুল জব্বারের ছেলে আনোয়ারুল কাদির। এই নামজারী ও ভুমি জরিপ করে নেয়ার পর থেকে সেখানে গ্রামবাসীদের কবর দেয়া বন্ধ করে দেয় আনোয়ারুল কাদির। এই কারনে নামজারী ও মাঠ জরিপের পর্চা বাতিলের দাবীতে গ্রামবাসীরা এই মানব বন্ধনসহ বিক্ষোভ কর্মসূচি পালন করেন।
মানববন্ধনে পূর্ব গৌরীপাড়া জামে মসজিদ ও কবরস্থান পরিচালনা কমিটির সভাপতি হাজি আলতাফ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান নজমুল হক নাজিম, পৌর কাউন্সিলর মমতাজুর রহমান পারভেজ, বীরমুক্তিযোদ্ধা আব্দুস সামাদ প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন,গ্রামের পুর্ব পুরুষদের দুই’শ বছরের কবরস্থান জবর দখল করে আনোয়ারুল কাদির গোয়াল ঘর,পায়খানাসহ ব্যক্তিগত স্থাপনা নির্মাণ করে নিজ নামে মাঠপর্চা,রের্কড এবং নামজারী করেছে। যা গ্রামবাসীরা কোনো ভাবে মেনে নিতে পারছেনা। এই কারনে গ্রামবাসীরা তাদের পুর্ব পুরুষদের কবরস্থান রক্ষার দাবীতে একত্রিত হয়ে রাস্তায় নেমেছে। তারা অবিলম্বে নামজারীসহ মাঠ পর্চা বাতিল করে কবরস্থানের জায়গা দখলমুক্ত কররার জন্য প্রশাসনের প্রতি আহবান জানান।
এদিকে পুর্ব গৌরীপাড়া গ্রামের আনোয়ারুল কাদির বলেন জমিদারের নিকট থেকে তাদের পত্তন নেয়ার কাগজ রয়েছে, সেই কাগজের বলেই তিনি নামজারী করেছেন। কিন্তু দুই’শ বছর থেকে কবরস্থান রয়েছে, তখন কেন বাধা দেননি জিজ্ঞাসা করলে তিনি বলেন বাপ-দাদারা বাধা দেয়নি সেই কারনে সকলে কবরস্থান হিসেবে ব্যবহার করেছে। এখন জায়গার প্রয়োজন তাই কবরস্থান রেখে বাকি জায়গায় কাজ করা হচ্ছে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ