Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধান ‘এজেন্ডা’ সরকারের পতন ও ভোটাধিকার পুনরুদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২২, ৪:৪৩ পিএম

প্রধান ‘এজেন্ডা’ সরকারের পতন এবং ভোটাধিকার পুনরুদ্ধার, এমনই ঘোষণা দিয়েছেন ডাকসুর সাবেক ভিপি ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। তিনি আজ শুক্রবার রাজধানীর গুলিস্তানে জেএসডির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত প্রতিনিধি সভায় এ কথা বলেন।

আ স ম আবদুর রব বলেন, জনগণের ভোটাধিকার, মানবাধিকার এবং সাংবিধানিক অধিকার হরণকারী, সংবিধান লঙ্ঘনকারী ও ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলে সরকারকে পদত্যাগে বাধ্য করে 'জনগণের ভোটাধিকার' নিশ্চিত করা অর্থাৎ সাংবিধানিক চেতনায় রাষ্ট্রকে পুনর্বহাল করাই এখন প্রধান 'এজেন্ডা'। তিনি বলেন, ধ্বংসপ্রাপ্ত রাষ্ট্র ব্যবস্থার মাধ্যমে যে গভীরতম জাতীয় সংকটের সৃষ্টি হয়েছে তাকে পুনরুদ্ধার করার অন্যতম পন্থা হচ্ছে 'জাতীয় সরকার'। জাতীয় জীবনে গভীর শাসনতান্ত্রিক রাজনৈতিক সংকট উত্তরণে জাতীয় সরকারের পন্থাই অনুসরণ করতে হয়। গণবিচ্ছিন্ন অবৈধ সরকারের বিরুদ্ধে আন্দোলনকারী বিজয়ী শক্তির নেতৃত্বেই 'জাতীয় সরকার' গঠিত হবে।

জেএসডি সভাপতি বলেন, রাতের অন্ধকারে ভোট সম্পন্ন করার পর হতবাক জনগণের ঘৃণা ভরা নীরব প্রত্যাখ্যান ক্ষমতাসীন সরকার বুঝতে ব্যর্থ হয়েছে। জোর করে ক্ষমতা আঁকড়ে থাকা নির্বাচনকে বৈধতা দেয় না। ভোট জালিয়াতির নির্বাচনের পর পদত্যাগ করাই সরকারের নৈতিক দায়। বরং সাংবিধানিক চেতনাকে নস্যাৎ করে, সর্বজনীন ভোটাধিকারকে পদদলিত করে এবং লজ্জা বিসর্জন দিয়ে শপথ গ্রহণ করাই হচ্ছে সরকারের ভয়ংকর অপরাধ। ৭১ সালের ২৫ মার্চ গণহত্যার পরের দিন সারাদেশে কবরের নীরবতা বিরাজমান ছিল বিধায় প্রমাণ হয় না জনগণ পৈশাচিক গণহত্যা মেনে নিয়েছে। ইতিহাস থেকে শিক্ষা নেওয়ার ক্ষেত্রে সরকারের চরম ঘাটতি রয়েছে। প্রতিনিধি সভায় সভাপতিত্ব করেন জেএসডির ঢাকা বিভাগের সমন্বয়কারী, কেন্দ্রীয় কমিটির কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।

জেএসডির স্থায়ী কমিটির সদস্য তানিয়া রব, মতিউর রহমান মতি (টাঙ্গাইল জেলা), ইউসুফ সিরাজ খান মিন্টু (ঢাকা জেলা), অ্যাডভোকেট খলিলুর রহমান (নারায়ণগঞ্জ জেলা), খোরশেদ আলম (নরসিংদী জেলা), মাস্টার আব্দুল মোতালেব (নারায়ণগঞ্জ মহানগর), মো. রহিম উল্লাহ (গাজীপুর জেলা), ডাক্তার কাজী মোসলেম উদ্দিন (মানিকগঞ্জ জেলা), নুরুল আমিন (শরীয়তপুর জেলা), শামিম আহমেদ (গোপালগঞ্জ জেলা), তোফাজ্জল হোসেন (গাজীপুর মহানগর) প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ