Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে হস্তক্ষেপ নয় : হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২২, ১২:০০ এএম

পবিত্র মাহে রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা বা বন্ধ রাখা সংক্রান্ত সরকারি সিদ্ধান্তের বিষয়ে হস্তক্ষেপ করবেন না হাইকোর্ট। বিচারপতি আবু তাহের মো: সাইফুর রহমান এবং বিচারপতি মহিউদ্দিন শামীমের ডিভিশন বেঞ্চ এ কথা জানান।
গতকাল বুধবার এ সংক্রান্ত রিট ওই বেঞ্চে উত্থাপিত হলে আদালত এ কথা বলেন। এ তথ্য জানিয়েছেন রিটের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। সাংবাদিকদের তিনি বলেন, রমজান মাসে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ক রিটটি হাইকোর্টে উপস্থাপন করেছিলাম। তখন আদালত বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ও বন্ধ রাখার বিষয়টি সরকারের নীতিগত বিষয়। এ বিষয়ে আমরা হস্তক্ষেপ করবো না। এ সময় আমি আদালতকে বলেছি, সরকারের ছেলে- মেয়েরাতো এ দেশের শিক্ষা প্রতিষ্ঠানে পড়ে না। আমাদের ছেলে-মেয়েরা পড়াশুনা করে। আমরাই এ সিদ্ধান্তের ভুক্তভোগী। পরে আদালত রিট শুনানির জন্য গ্রহণ করেন। আজ (বৃহস্পতিবার) রিটটির শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।
এর আগে গত ২৭ মার্চ পবিত্র রমজান মাসে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা চেয়ে অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ রিট করেন। রিটে ২০ রমজান পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করা হয়।
প্রসঙ্গত: গত ২৪ মার্চ প্রাথমিক শিক্ষা অধিদফতর এই মর্মে আদেশ জারি করে যে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রমজান মাসে ক্লাস চলবে। নামাজ পড়ার জন্য ৩০ মিনিট বিরতি পাবেন শিক্ষকরা। সরাসরি শ্রেণী কার্যক্রম ২০ রমজান পর্যন্ত চালু থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ