Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আমতলীতে অযত্ন আর অবহেলায় মূল্যবান দুটি এ্যাম্বুলেন্স ধ্বংসস্তুপে পরিণত হতে যাচ্ছে

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ৫:০০ পিএম

আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৩০লাখ টাকা মূল্যের পুরাতন দুটি এ্যাম্বুলেন্স মেরামত করে ব্যবহার উপযোগী না করে অযত্ন  অবহেলায় এবং যথাযথ কর্তৃপক্ষ ফেরত না নেওয়ায় এখন ধ্বংসস্তুপে পরিণত হয়ে হাসপাতালের মাঠের মাটিতে মিশে যাচ্ছে।

জানা গেছে, আমতলী হাসপাতালে আগত রোগীদের সেবার জন্য সরকার ১৯৯৭ এবং ২০০৩ সালে ৩০ লাখ টাকা মূল্যের দুটি এ্যাম্বুলেন্স প্রদান করে। এ্যাম্বুলেন্স দুটি ২০১০ সালের দিকে নষ্ট হলে ওই বছরই আরেকটি নতুন এ্যাম্বুলেন্স প্রদান করা হয় আমতলী হাসপাতালে। এ্যাম্বুলেন্স দুটি নষ্ট হওয়ার পর আর কোন মেরামতের উদ্যোগ নেয়নি হাসপাতাল কর্তৃপক্ষ। ফলে ধীরে ধীরে সম্পূর্ন অকেজো হয়ে যায় এ্যাম্বুলেন্স দুটি।

অপরদিকে নতুন এ্যাম্বুলেন্স আসার পর গ্রেজে জায়গা সংকুলান না হওয়ায় পুরাতন এ্যাম্বুলেন্স দুটি গ্রেজ থেকে বাহিরে বের করে খোলা আকাশের নিচে রাখা হয়। একটি হাসপাতালের মূল ভবনের পিছনে মাঠের মধ্যে এবং আরেকটি চতুর্থ শ্রেণির আবাসিক ভবনের সামনে বাগানের গাছের নীচে ফেলে রাখা হয়। ফলে ঝড় বৃষ্টি রোদে পুরে এ্যাম্বুলেন্স দুটি স্থায়ী ভাবে অকেজো হয়ে কাঁদা এবং বৃষ্টির পানিতে এ্যাম্বুলেন্সের লোহার অংশ ইঞ্জিন এবং চেসিসে মরিচা ধরে তা সম্পূর্ন নষ্ট হয়ে গেছে। অতি রোদের তাপে রাবার এবং প্লাস্টিকের মালামালও নষ্ট হয়ে গেছে। দীর্ঘদিন মাঠে পড়ে থাকায় পেছনের কাঁচ খুলে পড়ে গেছে। কাঁচ না থাকায় শিশুরা অহরহ ভিতরে প্রবেশ করে অকেজো গাড়ি দুটিকে খেলনায় পরিণত করেছে। শিশুরা সিটের ফোম ছিড়ে নিয়ে গেছে। এখন শুধুই হাড্ডি কঙ্কালসার গাড়ি দুটি মাঠের মধ্যে পড়ে রয়েছে।

আমতলীর সচেতন নাগরিক সমাজের ব্যক্তিরা বলেন, এভাবে উদ্যোগের অভাব ও অযতœ অবহেলায় ৩০ লাখ টাকা মূল্যের এ্যাম্বুলেন্স দুটি নষ্ট হবে এটা আমরা কামনা করি না। সরকারের দায়িত্বশীল বিভাগের পক্ষ থেকে উদ্যোগ নিয়ে এ্যাম্বুলেন্স দুটি সারানো হলে সরকারের অনেক টাকা বেঁচে যেত এবং সেবা পেত অনেক দরিদ্র রোগীরা।

আমতলী হাসপাতালের এ্যাম্বুলেন্স চালক আঃ আব্দুল জলিল জানান, এ্যাম্বুলেন্স রক্ষনাবেক্ষন ও সংস্কারের দায়িত্বে রয়েছে ঢাকা মহাখালীতে অবস্থিত কমিউনিটি বেইজড হেলথ কেয়ার লাইন। এ্যাম্বুলেন্স দুটি অকেজো হওয়ার পর অনেকবার জানানো হয়েছে। তারা এখন পর্যন্ত গাড়ি দুটি ফেরত নেয়নি।

আমতলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুল মুনয়েম সাদ বলেন, গাড়ি দুটি বাতিল ঘোষণার জন্য উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকা মহাখালীর লাইন ডিরেক্টর উপজেলা হেলথ কেয়ার (ইউএইচসি) উপ-পরিচালক ডাঃ হাসিবুর রহমান মুঠোফোনে বলেন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও সিভিল সার্জন যানবাহন ও যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ সংস্থা (ট্রান্সপোর্ট এন্ড ইকুইপমেন্ট ম্যানেজমেন্ট অর্গানাইজেশন) মাধ্যমে গাড়ি দুটি বাতিল ঘোষণা করে নিলামের মাধ্যমে বিক্রয়ের উদ্যোগ নিতে পারবেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ