Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ত্রয়োদশ ধাপে ভাসানচরের পথে আরও ১৯৯৭ রোহিঙ্গা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ১২:৪৮ পিএম

কক্সবাজার থেকে নোয়াখালীর ভাসানচরে ত্রয়োদশ ধাপে এক হাজার ৯৯৭ রোহিঙ্গাকে নিয়ে যাওয়া হচ্ছে। বুধবার (৩০ মার্চ) সকাল ৯টার দিকে চট্টগ্রামের বোট ক্লাব থেকে নৌবাহিনীর ছয়টি জাহাজ রোহিঙ্গাদের নিয়ে যাত্রা করেছে। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। স্বেচ্ছায় যারা যেতে ইচ্ছা প্রকাশ করেছেন কেবল তাদেরকেই ভাসানচরে নিয়ে যাওয়া হচ্ছে। উন্নত জীবনের আশায় সেখানে যেতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন রোহিঙ্গারা।

গতকাল (মঙ্গলবার) কক্সবাজার থেকে রোহিঙ্গাদের নিয়ে আসা হয় বিএএফ শাহীন কলেজ মাঠে। সেখানে রাত যাপনের পর সকালেই তাদেরকে জাহাজে তোলা হয়। স্থানান্তর প্রক্রিয়ায় অংশ নিতে আসা রোহিঙ্গাদের মধ্যে দুজন অসুস্থ হওয়ায় তাদেরকে নৌবাহিনীর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে নোয়াখালীর ভাসানচর আশ্রয়ণ কেন্দ্রে ২৫ হাজার ৫৮৪ রোহিঙ্গাকে নিয়ে যাওয়া হয়েছে। রোহিঙ্গাদের পুনর্বাসন প্রকল্পের আওতায় ২০২০ সালের ৪ ডিসেম্বর প্রথম দফায় এক হাজার ৬৪২, ২৯ ডিসেম্বর দ্বিতীয় দফায় এক হাজার ৮০৪, ২০২১ সালের ২৯ ও ৩০ জানুয়ারি তৃতীয় দফায় ৩ হাজার ২৪২, ১৪ ও ১৫ ফেব্রুয়ারি চতুর্থ দফায় ৩ হাজার ১৮, পঞ্চম দফায় ৩ ও ৪ মার্চ ৪ হাজার ২১, ষষ্ঠ দফায় ১ ও ২ এপ্রিল ৪ হাজার ৩৭২, সপ্তম দফায় ২৫ নভেম্বর ৩৭৯, অষ্টম দফায় ১৮ ডিসেম্বর ৫৫২, নবম দফায় ৬ জানুয়ারি ৭০৫, দশম দফায় ৩১ জানুয়ারি এক হাজার ২৮৭, একাদশ দফায় এক হাজার ৬৫৫ ও দ্বাদশ দফায় ২ হাজার ৯৮২ জন রোহিঙ্গাকে ভাসানচর স্থানান্তর করা হয়। এছাড়াও গত বছর মে মাসে সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করা ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে ভাসানচরে নিয়ে রাখা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ