Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জেলের জালে বিষধর গোখরা

বাগেরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

বাগেরহাটের গোটাপাড়ায় জেলের জালে আটকেপড়া একটি বিষধর পদ্ম গোখরা সাপ উদ্ধার করে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে। গত সোমবার বিকালে সাপটি এনে সুন্দরবনের করমজল সংলগ্ন বনে অভ্যন্তরে অবমুক্ত করা হয়।

পূর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির জানান, গত রোববার বাগেরহাটের গোটাপাড়া ইউনিয়নের এক জেলে খেপলা জাল দিয়ে খালে মাছ ধরছিলেন। তখন ওই জেলের জালে একটি গোখরা প্রজাতির বিষধর সাপ ধরা পড়ে। পরে ওই জেলের জালে আটকে পড়া সাপটিকে গোটাপাড়া ইউনিয়নের দফাদার উদ্ধার করে বন বিভাগের বাগেরহাট বিভাগীয় দপ্তরে (পূর্ব সুন্দরবন বিভাগ সদর দপ্তর) দিয়ে আসেন।

এরপর বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেনের নির্দেশে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে কর্মকর্তা আজাদ কবির গত সোমবার বিকালে সাপটি এনে সুন্দরবনের করমজল সংলগ্ন বনে অভ্যন্তরে অবমুক্ত করেন।

আজাদ কবির বলেন, সাপটি বিষধর প্রজাতির পদ্ম গোখরা। এর আরেক নাম হলো খৈয়া গোখরা। এটি ফণা বিশিষ্ট সাপ। এ সাপটি লম্বায় ৫ ফুট বলেও জানান তিনি। এই ধরনের সাপ অযথা কাউকে আক্রমণ করে না।
তিনি বলেন, সুন্দরবনের আশপাশের মানুষের কাছে আমাদের দাবি, কেউ কোথাও কোনো বন্যপ্রাণী কিংবা বিলুপ্ত প্রজাতির প্রাণীর সন্ধান পেলে না মেরে আমাদের জানালে, আমরা সেসব উদ্ধার করে বনে অবমুক্ত করবে। তাতে আমাদের জীববৈচিত্র্য সংরক্ষণে সহায়ক হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ