Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজশাহীর গোদাগাড়ীতে মঙ্গলবার পর্যন্ত কোভিড ১৯ টিকা নিয়েছেন ৪ লাখ, ৮১ হাজার ৬ শ ৩০ জন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ৭:০১ পিএম

রাজশাহীর গোদাগাড়ীতে প্রথম ডোজ, দ্বিতীয় বুস্টার ( তৃতীয়) ডোজের এ পর্যন্ত প্রায় ৪ লাখ, ৮১ হাজার ৬শ ৩০ টি টিকা গ্রহন করেছেন । এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৭ জন। তবে বর্তমানে আক্রান্তের হার শূণ্য।

মঙ্গলবার পর্যন্ত গোদাগাড়ীতে সিনেফার্ম, এ্যাসটোজেনিকার, মর্ডনা, ফাইজারসহ বিভিন্ন কম্পানীর প্রথম ডোজ ২ লাখ, ৬ লাখ ৮ শ ৪০ জন। দ্বিতীয় ডোজ ১ লাখ ৯৩ হাজার ৬ শ ২৭ জন। বুষ্টার ডোজ ১৩ হাজার ২ শ ৩১ জন। স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষার্থীদের প্রথম ডোজ ৩৩ হাজার ৯শ ৬৬ জনকে ফাইজারের টিকা এবং দ্বিতীয় ডোজ ফাইজারের টিকা একই পরিমান শিক্ষার্থীদের প্রদান করা হয়েছে।

গত বছর ২৭ জানুয়ারী দেশে আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার পর থেকে রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় করোনা ভাইরাসের টিকা প্রদান কার্যক্রম বেশ ভালভাবে চলছে।

গত মঙ্গরবার ২৯ মার্চ সকাল সাড়ে ১১ টার সময় গোদাগাড়ী উপজেলার প্রেমতলী স্বাস্থ্য কমপ্লেক্সে করোনার টিকা নিতে আসা সাবেক মেম্বার আব্দুল হান্নান জানান, বুস্টার ডোজ মাডানার টিকা গ্রহন করেছি, এখন পর্যন্ত ভাল আছি, কোন সমস্যা হচ্ছে না। গোদাগাড়ী পৌরসভার আওয়ামীলীগের ২ নং ওয়ার্ড সভাপতি এসএম হাবিবুর রহমান বলেন, আজ মঙ্গলবার আমি ও আমার স্ত্রী তৃতীয় ডোজ গ্রহন করেছি, আমরা ভাল আছি কোন সমস্যা হচ্ছে না। সামনে পবিত্র মাহে রমজান টিকা কেন্দ্রে ভীড় খুব বেশী। আমি ফাইজার ও আমার স্ত্রী মর্ডনার টিকা নিয়েছি।

এ সময় সাংবাদিক, রাজনৈতিক নেতা, পুলিশ জনপ্রতিনিধি, এনজিও কর্মকর্তা, কর্মচারী, হজ্ব গমনে নেয়াত করা নারী পুরুষ, প্রশাসনের কর্মকতা কর্মচারীসহ সাধারনের বেশ উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এ পর্যন্ত গোদাগাড়ীতে কোভিড ১৯ এ আক্রান্ত হয়ে ৩৭ মারা গেছেন। প্রথমে যে কয়েক জন মারা গেছেন তারা হলেন, মতিউর রহমান (৬২), পিতা ইয়াসিন, গ্রাম খেতুর, প্রেমতলী, গোদাগাড়ী, রাজশাহী। কালাম (৩৩), পিতা নূর মোহাম্মদ, বাসুদেবপুর, গোদাগাড়ী, রাজশাহী, মনোয়ারুল হাসান (৬৫), পিতা ফা-মজিদ হোসেন, ডুমোরিয়া, প্রেমতলী, গোদাগাড়ী, রাজশাহী। মোঃ মোশারফ (৬০), ডুমোরিয়া, প্রেমতলী, গোদাগাড়ী, রাজশাহী।

রাজশাহী ১ আসনের এমপি, সাবেক শিল্প প্রতিমন্ত্রী আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী বলেন, বর্তমান সরকার সকলকে টিকার আওতায় আনবেন। টিকা একটি কুচক্রীমহল অপপ্রচার করলেও এখন সবাই স্বেচ্ছায় টিকা কার্যক্রমে অংশ গ্রহন করছেন। মানুষ সচেতন না হওয়ায় স্বস্থ্যবিধি কিছুটা ব্যাহত হচ্ছে। স্বল্প সময়ে বেশী মানুষকে টিকার আওতায় আন্তে চান সরকার। এ কার্যক্রমকে সফল করার জন্য সবাইকে সচেতন হতে হবে, সহযোগিতা করতে হবে।একই মন্তব্য করেন, গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর আলম। উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আব্দুর রশিদ।


ইউ এইচ এন্ড এফপিও ডা. রাশেদুল হাসান সাওনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, অভিজ্ঞ নার্স, স্বাস্থ্য সহকারীগণ কাজ টিকা কার্যক্রম চলছে। মানুষ সচেতন না হওয়ায় স্বস্থ্যবিধি কিছুটা ব্যাহত হচ্ছে। স্বল্প সময়ে বেশী মানুষকে টিকার আওতায় আন্তে চান সরকার, সে লক্ষ্যে আমরা কাজ করচ্ছি।

তিনি আরও বলেন, টিকার জন্য সরকার যে বয়স নির্ধারন করে দিয়েছেন সে অনুযায়ী টিকা গ্রহন করতে হবে এবং সচেতন হতে হবে, বাড়ী থেকে বের হলেই মাস্ক পরিধান করতে হবে, স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বার, বার, সাবান পানি দিয়ে হাত, মুখ, ধৌত করতে হবে। প্রতিদিন ৮শ থেকে ১১শ মানুষ টিকা গ্রহন করছেন, মানুষের চাপ সামাল দিতে হচ্ছে।

তিনি আরও বলেন, গোদাগাড়ীর মানুষকে এ ভাইরাসের ব্যপারে সচেতন হতে হবে। শুধু স্বাস্থ্য বিভাগ দিয়ে সচেতন করা সম্ভাব হবে না। সবাইকে এগিয়ে আসতে হবে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার, পৌরসভার মেয়র, কাউন্সিলর জনসাধারণকে সচেতন করবেন। মসজিদের ইমামগণ প্রতিটি মসজিদে মানুষকে সচেতন করবেন। গরীব, খেটে খাওয়া মানুষদের সরকারের পাশাপাশি এলাকার আবস্থাশালী মানুষদের সহযোগিতার করতে হবে। মাস্ক, সাবান ফ্রি দেয়ার ব্যবস্থা করতে হবে।


দেওপাড়া ইউপি চেয়ারম্যান মোঃ বেলাল উদ্দিন সোহেল বলেন, গোদাগাড়ী করোনা ভাইরাস কমেছে, সবাইকে সচেতন হতে হবে, বাড়ী থেকে বের হলেই মাস্ক পরিধান করতে হবে, স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বার, বার, সাবান পানি দিয়ে হাত, মুখ,ধৌত করতে হবে। আমিও টিকা গ্রহন করেছি কোন প্রকার আসুবিধা হয় নি। কোন আপপ্রচারে কান না দিয়ে সকলের টিকা গ্রহন করা উচিৎ।

গোদাগাড়ী পৌরসভার ২ নং ওয়ার্ডের মহিশালবাড়ী মহল্লার গৃহবধু মোসাঃ জোহরুন নেসা বলেন, , আমি নিজের মোবাইলের মাধ্যমে রেজিস্ট্রেশন করেছিলাম , করোনা ভাইরাসের প্রথম ও দ্বিতীয় ডোজ দ্বিতীয় ডোজের টিকা নিয়েছিলাম আজকে মর্ডার বুষ্টার ডোজ নিলাম। কোন প্রকার অসুবিধা হচ্ছে না।

এবছর হজ্ব গমন ইচ্ছুক আব্দুল মাতিন বলেন, মোবাইলে ম্যাসেজ এসেছে বুষ্টার ডোজের কিছুদিন আগে আমি ও আমার স্ত্রী জিন্নাতুন নেসা তৃতীয় ডোজ টিকা গ্রহন করেছি কোন সমস্যা হচ্ছে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ