Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাবিতে অধ্যাপক আব্দুর রাজ্জাকসহ তিন লেখকের বইয়ের প্রকাশনা অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ৫:০৩ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) জাতীয় অধ্যাপক জ্ঞানতাপস অধ্যাপক আব্দুর রাজ্জাক—এর 'Political Parties in India' , অধ্যাপক ড. নাসিম আখতার হোসাইন ও সুদীপ রায় অনুদিত ‘পবিত্র মানব: সার্বভৌম ক্ষমতা ও মূল্যহীন জীবন’ এবং অধ্যাপক বশির আহমেদের 'Governance Development and Diplomacy: Bangladesh Perspective' শিরোনামের তিনটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের ১৩৭ নং কক্ষে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) এই অনুষ্ঠানের আয়োজন করে।

অধ্যাপক আব্দুর রাজ্জাকের বইয়ের ওপর আলোচনা করেন তার ছাত্র ও জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের মহাপরিচালক অধ্যাপক ড. আহরার আহমেদ, বশির আহমেদের বউয়ের ওপর অধ্যাপক ড. আল মাসুদ হাসানউজ্জামান এবং নাসিম আখতার হোসাইনের বইয়ের ওপর দর্শন বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল্লাহ ভূঁইয়া আলোচনা করেন।

ড. শাকিল আহমেদের সঞ্চালনায় অধ্যাপক আহরার আহমেদ বলেন, 'আমরা ভাল মানের গবেষণার বই ছাপি না। কারণ গবেষণার বই কম বিক্রি হয়। ফলে আমরা জ্ঞান চর্চায় আস্তে আস্তে বাহিরের বইয়ের ওপর নির্ভরশীল হয়ে পড়ছি।'
অধ্যাপক আব্দুর রাজ্জাকের স্মৃতিচারণ করে তিনি আরো বলেন, কোন মানুষেরর জ্ঞানের ওপর এতো বিশ্বাস, আলোকিত মানুষ হওয়ার জন্য জ্ঞানের ওপর আস্থা, প্রচেষ্টাটা ছিল অন্য রকম। যা খুব কমুষের মধ্যে দেখা যায়। তার ভিতরে লৌকিকতার কিছুই ছিল না। তার সব কিছুই ছিল স্বাভাবিক। '

এছাড়াও অনুষ্ঠানে অধ্যাপক ড. নাসিম আখতার হোসাইন ও অধ্যাপক বশির আহমেদ নিজ নিজ বইয়ের বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

সমাপনী বক্তব্যে বিভাগীয় সভাপতি অধ্যাপক নাসরীন সুলতানা বলেন, ‘জ্ঞান অর্জনে নানা প্রতিবন্ধকতার কারণে আমরা অনেক পিছিয়ে পড়ছি। সকল প্রতিবন্ধকতা মোকাবিলা করে আমাদেরকে জ্ঞানচর্চার পথ প্রশস্ত করতে হবে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, এই তিনটি বই আমাদের জ্ঞানের পরিধিকে আরও বাড়িয়ে দিবে।’
অনুষ্ঠানে বিভাগের শিক্ষক শিক্ষার্থরা উপস্থিত ছিলেন।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক মো. আবদুল মান্নান, অধ্যাপক কে এম মহিউদ্দিন, অধ্যাপক সামসুন্নাহার খানম, সহযোগী অধ্যাপক তারানা বেগম, সহযোগী অধ্যাপক মোছা. তমালিকা সুলতানা, সহযোগী অধ্যাপক আ.স.ম ফিরোজ—উল—হাসান, সহযোগী অধ্যাপক মোহাম্মদ তারিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক মো. ইখতিয়ার উদ্দিন ভূঁইয়া, সহকারী অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান, বিভিন্ন বিভাগের শিক্ষক—শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষার্থীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ