Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শাবিতে মানুষের স্বকীয়তা বিষয়ক মঞ্চনাটক ‘আভাস’ প্রদর্শনী আগামীকাল

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ৭:০৫ পিএম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মানুষের স্বকীয় গুণের প্রতিফলন, বিশ্বাস, সততা, মানবিকতা ও পরিণতি নিয়ে যাবতীয় প্রশ্নোত্তর সম্বলিত মঞ্চনাটক ‘আভাস’ আগামীকাল মঙ্গলবার মঞ্চস্থ হবে। বিশ্ববিদ্যালয়টির অন্যতম নাট্যসংগঠন ‘দিক থিয়েটার’ এর সভাপতি আব্দুল বাছিত সাদাফের নির্দেশনা ও মোতাহের হোসেন সোহেলের রচনাকৃত এ নাটকটি বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল অডিটোরিয়ামে সন্ধ্যা সাড়ে ৬ টায় মঞ্চস্থ করা হবে জানা যায়।

সোমবার (২৮ মার্চ) বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের নেতৃবৃন্দের সাথে মতবিনিময়কালে আব্দুল বাছিত সাদাফ বলেন, আমরা মানুষ। শুধুমাত্র বুদ্ধিবৃত্তি নামক গুণটির কারণে মানুষ হিসেবে আমরা স্বকীয় হয়েছি। প্রকৃতপক্ষে মানুষের কর্মকান্ডের সাথে তার অমূল্য সম্পদ ‘জ্ঞান’ এর কতটুকু প্রতিফলন ঘটেছে নাকি ‘জ্ঞান’ শব্দটির এক হাস্যকর অর্থ তৈরী করে নিয়েছি আমরা, বিকিয়ে দিয়েছি নিজেদের স্বকীয় বিশ্বাস, সততা, মানবিকতা? বিপথকে সঠিক হিসেবে ধরে নেয়া মানবজাতির পরিণতি কি ‘আভাস’ নাটকের মাধ্যমে আমরা এসব প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছি। এছাড়া এ নাটকের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের সাথে ভূরাজনীতির সম্পর্ক তুলে ধরার চেষ্টা করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

আব্দুল বাছিত সাদাফ বলেন, থিয়েটারের প্রাণ মূলত মহড়া। কারণ নিয়মিত মহড়ার মাধ্যমে আমরা নিজেরা প্রস্তুত হই, হাজির হই মঞ্চের বার্তা নিয়ে। দীর্ঘ সময় ধরে আমরা মঞ্চে ফিরতে পারিনি। পারিনি নিয়মিত মহড়ায় সবাই একসাথে মিলিত হতে। মহামারীর সময়ে অন্য সবকিছুর মতো সাংস্কৃতিক সংগঠনগুলো বিশেষ করে থিয়েটার বিভিন্ন বাঁধার সম্মুখীন হয়েছে। সকল প্রতিকুলতা কাটিয়ে আভাস নাটক নিয়ে আমরা আবারও মঞ্চে ফিরছি।

‘আভাস’ নাটকটি উপভোগের জন্য টিকেটের সর্বোচ্চ মূল্য ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে কোনো রকম রেজিস্ট্রেশন ফি ব্যতিত ক্যাম্পাসে আগত নবীন শিক্ষার্থীদের জন্য এ নাটক উপভোগের দ্বার উন্মুক্ত থাকবে। নবীন শিক্ষার্থীদের সাংস্কৃতিক চর্চায় আগ্রহী করে তুলতে তাদেরকে বিনামূল্যে এ নাটক উপভোগ করার এ সুযোগ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন আব্দুল বাছিত সাদাফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ