Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

অস্কারে নতুন ইতিহাস: পুরস্কার জিতলেন বধির অভিনেতা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ৪:৫৭ পিএম | আপডেট : ৫:১০ পিএম, ২৮ মার্চ, ২০২২

অন্যরকম ইতিহাস লিখল এবারের ৯৪তম অস্কার। সেরা পার্শ্ব অভিনেতা শাখায় পুরস্কার পেলেন মার্কিন অভিনেতা ট্রয় কটসার। তিনি হয়ে গেলেন অস্কারজয়ী দ্বিতীয় বধির অভিনয়শিল্পী। তার হাতে পুরস্কার তুলে দেন গতবারের সেরা পার্শ্ব অভিনেত্রী দক্ষিণ কোরিয়ার ইয়া-জাঙ উন।

শন হেডার পরিচালিত ‘কোডা’ সিনেমাতে বধির বাবার ভূমিকায় হৃদয়ছোঁয়া অভিনয়ের সুবাদে অস্কারের ভোটারদের মন জয় করেছেন ট্রয় কটসার। তার মাধ্যমে ৩৬ বছর পর ফের একজন বধির তারকা অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা অভিনয়শিল্পীর স্বীকৃতি পেলেন।

উল্লেখ্য, বধির অভিনয়শিল্পীর অস্কার জেতায় অবশ্য ট্রয় খটসর প্রথম নন। তার আগে একজন বধির শিল্পী অস্কার জিতেছিলেন। তিনি ছিলেন অভিনেত্রী মার্লি ম্যাটলিন। ১৯৮৭ সালে ‘চিলড্রেন অব আ লেজার গড’ সিনেমায় অভিনয়ের জন্য তিনি অস্কার জেতেন।

জানা গেছে, ট্রয় কটসর জন্মগতভাবে বধির। যুক্তরাষ্ট্রের আরিজোনার বাসিন্দা তিনি। ‘অব মাইস অ্যান্ড মেন’, ‘আ স্ট্রিটকার নেমড ডিজায়ার’ ‘বিগ রিভার: দ্য অ্যাডভেঞ্চার অব হাকলবেরি ফিন’ সিনেমায় কাজ করে প্রশংসা কুড়িয়েছেন তিনি। স্টার ওয়ারস টেলিভিশন সিরিজেও দেখা গেছে তাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ