Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর উপহার আনোয়ারায় ১০ ‘বীর নিবাস’

আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ১২:৩৮ এএম

মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে আনোয়ারায় স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী অসচ্ছল ১০ বীর মুক্তিযোদ্ধাদের জন্য প্রস্তত হচ্ছে ১০ বীর নিবাস। প্রধানমন্ত্রীর ‘অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ’ প্রকল্পের আওতায় ২০২১-২২ অর্থবছরের প্রথম পর্যায়ে বরাদ্দে এ সব আবাসন নির্মাণ চলছে। বর্তমানে এ প্রকল্পের ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে বলে জানান উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জামিরুল ইসলাম। প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্র জানায়, মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দেশের বাছাইকৃত ৩০ হাজার বীর মুক্তিযোদ্ধা বা তাদের উত্তরাধিকারীগণের বসবাসের জন্য একতলা দালানবাড়ি নির্মাণ করে দেয়া হচ্ছে। নির্মাণ করা এসব বাড়ির নাম দেয়া হয়েছে ‘বীর নিবাস’। প্রতিটি বীর নিবাস নির্মাণের জন্য ১৩ লাখ ৪৩ হাজার ৬১৮ টাকা বরাদ্দ করা হয়েছে। অসচ্ছল মুক্তিযোদ্ধা বা তাদের উত্তরাধিকারী স্ত্রী-সন্তানদের আর্থ-সামাজিক উন্নয়ন ও সামাজিক মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে সরকার এই প্রকল্প হাতে নিয়েছে। প্রধানমন্ত্রীর উপহার হিসাবে প্রথম পর্যায়ে আনোয়ারায় ১০ জন বীর মুক্তিযোদ্ধার নামে বাসস্থান নির্মাণের বরাদ্দ এসেছে। পর্যায়ক্রমে সকল অসহায় মুক্তিযোদ্ধাদের বাসস্থান হবে। ঘর পাওয়া বীর মুক্তিযোদ্ধারা হলেন, এস এম নুরুল আমিন, হাবিঃ মদন আলী, মো. ইউচুপ, নুর কাশেম, আবদুল হক, মো. নুরুল আমিন, প্রণব কুমার সেন, বদিউল আলম, কাজী মো. ইউসুফ ও আবদুল মান্নান।
এ বিষয়ে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবদুল মান্নান বলেন, বীর মুক্তিযোদ্ধাদের আবাসন সংকটে সমাধানে এগিয়ে আসায় প্রধানমন্ত্রী আমাদের বিরল সম্মানে ভূষিত করেছেন।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জামিরুল ইসলাম বলেন, আনোয়ারায় ১০ জন অসচ্ছল মুক্তিযোদ্ধাকে মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসাবে ‘বীর নিবাস’ নির্মাণের কাজ শেষের পথে। বর্তমানে এ সব ঘরের ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে। আশা করছি আসামি ২ মাসের মধ্যে এসব ঘর বীর মুক্তিযোদ্ধাদেরকে বুঝিয়ে দেয়া সম্ভব হবে।
উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ বলেন, বীর মুক্তিযোদ্ধাদের বসবাসের মানসম্মত এসব ঘর নির্মাণ শেষের পথে। নির্মাণ কাজ শেষ হলে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি এ ঘরের চাবি মুক্তিযোদ্ধাদের হস্তান্তর করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ