Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘দ্য কাশ্মীর ফাইলস’ পরিচালক বিবেকের বিরুদ্ধে মামলা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ৪:২৬ পিএম
এবার আইনি জটিলতায় পড়লেন বলিউডের আলোচিত সিনেমা ‘দ্যা কাশ্মীরি ফাইলস’ সিনেমার পরিচালক বিবেক অগ্নিহোত্রী। সম্প্রতি ভারতের মুম্বাইয়ের একটি জনসংযোগকারী সংস্থার ব্যবস্থাপক রোহিত পাণ্ডে বিবেকের নামে মামলা দায়ের করেছেন। জানা গেছে, ২৭ বছরের রোহিত মধ্যপ্রদেশের ভোপালের বাসিন্দা।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, বিবেকের নামে ‘সমকামিতা’ নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগ উঠেছে। এক সাক্ষাৎকারে ভোপালের বাসিন্দাদের ‘সমকামী’ বলে মন্তব্য করেন বিবেক। সেই ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। ভিডিওতে বিবেক বলেন—‘আমি ভোপাল শহরে বড় হয়েছি ঠিকই, কিন্তু আমি ভোপালি নই। এই শব্দ ভোপালিটার একটা আলাদা অর্থ আছে। তুমি এটা নিয়ে যে কোনো ভোপালের বাসিন্দাকে প্রশ্ন করতে পারো। তুমি যদি কাউকে ভোপালি বলে ডাকো, তার অর্থ সেই মানুষটা একজন সমকামী এবং তার নবাবি চাহিদা রয়েছে।’

ভারতীয় সংবাদমাধ্যমের প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, আইপিসির ১৫৩এ, ১৫৩বি, ২৫৯এ, ২৯৮, ৫০০, ৫০২ ধারায় মামলাটি দায়ের করেছেন রোহিত। তার পক্ষে মামলাটি লড়ছেন আইনজীবী আলি কাশিফ খান দেশমুখ। তার ভাষ্য—‘কিছুদিন আগে আমার মক্কেলের নজরে আসে ভিডিওটি। তার কাছে এটি খুব লজ্জাজনক ও বিব্রতকর মনে হয়েছে। কারণ তিনি একজন ভোপালি। বিবেক অগ্নিহোত্রীর এই দাবি সম্পূর্ণ ভুল বলে মনে করেন আমার মক্কেলে। অভিযুক্তের এই মন্তব্য শুধু ভোপাল শহরের বাসিন্দাদের নয়, গোটা মধ্যপ্রদেশের জন্য অসম্মানজনক। ভোপালিদের সমকামী বলে গোটা রাজ্যের সম্মান ক্ষুণ্ন করেছেন এবং তাদের মর্যাদা নষ্ট করেছেন।’

প্রসঙ্গত, সম্প্রতি মুক্তিপ্রাপ্ত বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীরি ফাইলস’ সিনেমাটি নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা চলছে। সিনেমাটির বিষয়বস্তু নিয়ে এরইমধ্যে বিতর্কে ফুঁসছে গোটা ভারত। মূলত নব্বইয়ের দশকে কাশ্মীরি পণ্ডিতদের দেশত্যাগ এবং হত্যাকে ঘিরে এগিয়েছে সিনেমাটির গল্প। অনেকে আবার সিনেমাটিকে ‘রাজনৈতিক উদ্দেশ্যমূলক’ বলে তকমা দিচ্ছে।  
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ