Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাধীনতা দিবসের রাতে নড়িয়ার পদ্মার তীরে জয় বাংলা এভিনিউর উদ্বোধন

শরীয়তপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ৩:২৩ পিএম

বর্ণিল আলোর ঝলকানিতে ঝলমল করছিল শরীতপুরের নড়িয়া উপজেলার মুলফৎগঞ্জ এলাকার পদ্মার তীর। এই আলো যেন এক অতিত স্মৃতিকে পিছে ফেলে জ্বলে ওঠা পূর্ণতার প্রতিক। এই আলোর মধ্যে লুকিয়ে ছিল পদ্মার তীরবর্তী বসবাসকারী মানুষের স্বপ্ন পূরণ ও প্রাপ্তির আভাস। পদ্মা তীরের মানুষের চেহারায় যুদ্ধ জয়ের হাসি ফুটে উঠেছিল স্বপ্ল পূরণের সংবাদ শুনে। ৮ কিলোমিটার পদ্মার ডান তীর রক্ষা বাঁধের পূর্ণতা পাওয়াই হলো তাদের স্বপ্ন পূরণ। স্বপ্ন পূরণ হয়েছে আতশ বাজির ঝলকানিযুক্ত আকাশ দেখারও।
একূল ভেঙ্গে ওকূল গড়াই ছিল পদ্মা নদীর স্বভাব। কূল ভাঙ্গার প্রতিযোগিতায় মেতে পদ্মার ডান তীর ভেঙ্গে জাজিরা উপজেলার কুন্ডেরচর থেকে নড়িয়া উপজেলার সুরেশ্বর পর্যন্ত কয়েক হাজার পরিবার সহায় সম্বল হারা হয়ে যায়। ১ হাজার ৪১৭ কোটি ব্যয়ে পদ্মার ডান তীর রক্ষা ১০.০২ কিলোমিটার বাঁধ নির্মাণের সিদ্ধান্ত নেয় সরকার। ২০১৯ সাল থেকে বাঁধ নির্মাণ কাজ শুরু হয়ে চলতি বছরের ২৬ মার্চ পর্যন্ত সেখানে ৮ কিলোমিটার পর্যন্ত নির্মাণ কাজ সফল ভাবে সমাপ্ত করতে পেরেছে শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ড। নির্মিত বাঁধের পাশ দিয়ে পায়ে হাটার পথ সচল করে আলোকিত করা হয় ৮ কিলোমিটার এলাকা। আলোকিত পদ্মার তীরবর্তী এলাকার নামকরণ করা হয় জয় বাংলা এভিনিউ। ২৬ মার্চ রাতে সেই জয় বাংলা এভিনিউর আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ফলক উন্মোচন করেন পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি।
ফলক উন্মোচন ও উদ্বোধনী অনুষ্ঠানে অর্থ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব আব্দুল্লাহ আল হারুন পাশা, পানি উন্নয়ন বোর্ডের ফরিদপুর অঞ্চলের প্রধান প্রকৌশলী আবদুল হেকিম, শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আহসান হাবীব, নড়িয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম ইসমাইল হক, নড়িয়া উপজেলা নির্বাহী অফিসার শেখ রাসেদ উজ্জামান, নড়িয়া পৌরসভার মেয়র এ্যাডভোকেট আবুল কালাম আজাদসহ নড়িয়া উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী, নানা শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠান থেকে পানি সম্পদ উপমন্ত্রী শামীম বলেন, ২০১৮ সালে পদ্মা নদীর তীরবর্তী বসবাসকারী মানুষের ভয়াবহ ভাঙ্গন আতঙ্ক, হাহাকার ও কান্নার অবসান ঘটিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার কারণেই নড়িয়ায় পদ্মার ভাঙ্গন রোধে স্থায়ী সমাধান করে ভাঙ্গন কবলিত এলাকাকে পর্যটন কেন্দ্রে পরিনত করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ