Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুরমা নদীতে ঝুলন্ত তার দুর্ঘটনার আশঙ্কা

ছাতক (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ১২:০২ এএম

সুনামগঞ্জের ছাতকে সুরমা নদীতে রোপওয়ের ক্যাবল ঝুলে রয়েছে। ছাতক-ভোলাগঞ্জ রোপওয়ের হুইল থেকে ক্যাবলটি ছিটকে পড়ে এভাবে ঝুলে আছে প্রায় এক সপ্তাহ ধরে। নদীতে ক্যাবল ঝুলে থাকায় নদীতে প্রতিনিয়তই ঝুঁকি নিয়ে চলছে সকল প্রকার নৌযান। রেলওয়ে থেকে সতর্কতার জন্য নদীর মধ্যভাগে শুধু ঝুলে থাকা ক্যাবলে লাল কাপড় টানিয়ে দেয়া হয়েছে।
জানা যায়, এক যুগ ধরে ভারত থেকে পাথর বহনকারী ছাতক-ভোলাগঞ্জ রোপওয়েটি বন্ধ রয়েছে। নানা জটিলতায় এটি চালু করতে পারছে না রেলওয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যে কারণে পুরো রোপওয়ে বিভাগের অধিকাংশ টাওয়ারগুলো এখন জরাজীর্ণ হয়ে পড়েছে। ছাতক থেকে ভোলাগঞ্জ পর্যন্ত ১৯ কিলোমিটার দূরত্বের রোপওয়েটি ৩টি এঙ্গেলে বিভক্ত রয়েছে। গত ১৭ মার্চ রাতে এঙ্গেল-২ (কুচবাড়ী-গুচ্ছগ্রাম) এলাকায় ৪টি টাওয়ার থেকে রোপওয়ের ক্যাবল হুইল থেকে ছিটকে পড়ে ক্যাবল ঝুলে যায়।
ছাতক-ভোলাগঞ্জ রোপওয়ে শাখার ফোরম্যান মাহবুব আলম বলেন, রোপওয়ে হুইল ছিড়ে ক্যাবল পড়ে যাওয়ার পর বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তিনি বলেন, মূলত লোকবল সঙ্কটের কারনে টাওয়ার থেকে ছিটকে পড়া ক্যাবল মেরামত কাজে কিছুটা বিলম্ব হচ্ছে। সূত্র জানিয়েছে ১৫৪ জন কর্মকর্তা-কর্মচারিদের মধ্যে এখানে বর্তমানে এ বিভাগে কর্মরত আছেন মাত্র ৯ জন।
স্থানীয়রা বলছেন, রোপওয়ে বিভাগের ঝুলন্ত ক্যাবল জরুরি ভিত্তিতে মেরামত না করা হলে যে কোন মুহূর্তে সুরমা নদীতে বড় ধরণের দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে।
রেলওয়ের রোপওয়ে বিভাগের নির্বাহী প্রকৌশলী (অতিরিক্ত) সিরাজ জিন্নাত বলেন, এখানে ক্যাবল ছিটকে পড়ার বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষ অবগত আছেন। ক্যাবলটি তার পূর্বের অবস্থানে নেয়ার জন্য দ্রুত কাজ শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ