Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিটিভিতে বিশেষ নাটক ‘স্বাধীনতা তোমার জন্য’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ৭:২১ পিএম

স্বাধীনতা দিবসের বিশেষ নাটক ‘স্বাধীনতা তোমার জন্য’। রেজাউর রহমান ইজাজের রচনায় নাটকটি প্রযোজনা করেছেন মাহবুবা ফেরদৌস। নাটকটি আজ রাত ৯টায় বিটিভিতে প্রচার করা হবে

২৫ মার্চ ১৯৭১। অপারেশন সার্চলাইট শুরু করলো পাকিস্তানি সেনাবাহিনী। নির্বিচারে নরহত্যা শুরু করল তারা। শুরু হলো শতাব্দীর নিষ্ঠুর নির্মম গণহত্যা। ঢাকা শহর জ্বলছে। প্রাণভয়ে ভীত মানুষ শহর ছেড়ে পালাবার পথ খুঁজছে। নিরীহ সংগীত শিক্ষক শ্যামল দত্ত। ভাবছেন শিশু কন্যা-পুত্র আর স্ত্রীকে নিয়ে কোথায় যাবেন তিনি। ২৭ মার্চ স্বল্প সময়ের জন্য উঠে গেল কারফিউ। এর মধ্যেই পরিবার নিয়ে বেরিয়ে গেলেন শ্যামল। ঢাকার পাশে জিঞ্জিরায় গিয়ে আশ্রয় নিলেন। ভাবলেন এখান থেকে কয়েকদিন পর আরো নিরাপদ স্থানে চলে যাবেন। কিন্তু ২ এপ্রিল জিঞ্জিরায় আক্রমণ চালালো পাকিস্থানি বাহিনী। চালালো গণহত্যা। স্ত্রী-পুত্র-কন্যা নিয়ে কোনোরকমে পরিস্থিতি এড়াবার সিদ্ধান্ত নিলেন। উঠলেন নৌকায়। কিন্তু যাত্রীর চাপে নৌকা ডুবুডুবু। পাশের নৌকার এক যাত্রী শ্যামলের মেয়েকে কোলে তুলে নিলেন। বললেন, ওপারে নেমে মেয়েকে তাদের হাতে তুলে দেবেন। এরমধ্যেই গানবোট থেকে গুলিবর্ষণ শুরু করল পাকিস্তানি সেনারা। দুই নৌকা দুদিকে সরে গেল। কন্যাকে চিরতরে হারালেন শ্যামল। দেশ স্বাধীন হলো। কন্যাকে আর ফিরে পেলেন না তিনি। এরইমধ্যে গত হয়েছেন শ্যামল ও তার স্ত্রী। বোনের শোকে কাতর ভাইটি এখনো খুঁজে ফেরে হারিয়ে যাওয়া বোনটিকে। প্রাণপ্রিয় বোনটিকে আর কি খুঁজে পাওয়া যাবে? এমনই গল্পে নির্মিত হয়েছে স্বাধীনতা দিবসের বিশেষ নাটকটি।

‘স্বাধীনতা তোমার জন্য’ নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শাহেদ শরিফ খান, ফারজানা চুমকী, ঝিলিক, সুস্ময়, আতিকুর রহমান, তারিকুজ্জামান তপন, হাফিজুর রহমান, আফরোজা হোসেন, হানিফ খান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ