Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফুলবাড়ী-রংপুর সড়কে ১২ দিন বাস চলাচল বন্ধ

ছাত্র-শ্রমিক সংঘর্ষের জেরে যাত্রী ভোগান্তি

মো. আবু শহীদ, ফুলবাড়ী (দিনাজপুর) থেকে : | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ১২:০৩ এএম

দিনাজপুরের ফুলবাড়ী-রংপুর মহাসড়কে গত ১২ দিন থেকে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ, বিপাকে পড়েছে ফুলবাড়ী-রংপুর সড়কে চলাচলকারী সাধারণ যাত্রীরা।

জানা যায়, বাসে অর্ধেক ভাড়া দেয়াকে কেন্দ্র করে শিক্ষার্থীদের সাথে বাস শ্রমিকদের অসাদাচরণকে কেন্দ্র করে শিক্ষার্থীদের অভিভাবকদের সাথে বাস শ্রমিকদের সংঘর্ষের ঘটনা ঘটে। এই সংঘর্ষের জের ধরে গত ১৪ মার্চ থেকে ফুলবাড়ী-রংপুর সড়কে বাস চলাচল বন্ধ করে দেয় বাস শ্রমিক-মালিক।

সরেজমিনে গতকাল ফুলবাড়ী পৌর শহরের রংপুর বাসস্টান্ডে দেখা যায়, বাস চলাচল বন্ধ থাকায় অটোতে চড়ে রংপুর-ফুলবাড়ীসহ বিভিন্ন স্থানে যাতায়াত করছে সাধারণ যাত্রীরা। অতিরিক্ত ভাড়া দিয়েও সময় মতো যেতে পারছেনা তারা, এতে চরম বিপাকে পড়েছে যাত্রীরা। কয়েকজন শিক্ষার্থী বলেন, গত বৃস্পতিবার তাদের ভর্তির ফর্ম জমা দেয়ার শেষ দিন হলেও তারা সময় মতো যেতে পারছেনা, এতে করে তাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি অনিশ্চিত হয়ে পড়েছে।

এদিকে গত ১২ দিন বাসচলাচল বন্ধ থাকায় পরিবার পরিজন নিয়ে বিপাকে পড়েছে বাসের শ্রমিকরা। তারা বলছেনÑ বাজারে প্রায় সব দ্রব্যমূল্যের দাম বেশি, কিন্তু গত ১২ দিন থেকে তাদের আয়ের পথ বন্ধ, এতে করে পরিবার পরিজন নিয়ে তারাও বিপাকে পড়েছেন।

মধ্যপাড়া বাজারের বাসিন্দারা বলেন, গত ১৩ মার্চ ফুলবাড়ী কলেজ থেকে চারজন শিক্ষার্থী বাস যোগে বাড়ি ফেরার পথে (মধ্যপাড়ায় যাওয়ার পথে) বাসে অর্ধেক ভাড়া দেয়াকে কেন্দ্র করে বাসের হেলপার-কন্ট্রক্টরদের সাথে শিক্ষার্থীদের বাক-বিতন্ডার সৃষ্টি হয়। বাসের হেলপারেরা শিক্ষার্থীদের মারধর করে মধ্যপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রে নিয়ে গেলে, শিক্ষার্থীদের অভিভাবকদের মাঝে উত্তেজনা সৃষ্টি হয় এবং শিক্ষার্থীদের অভিভাবকসহ এলাকাবাসীরা মধ্যপাড়া বাজারে সড়ক অবরোধ করে ফুলবাড়ী-রংপুর সড়কে বাসচলাচল বন্ধ করে দেয়। এই ঘটনায় ওইদিন সন্ধ্যায় হরিরামপুর ইউপি চেয়ারম্যান মোজাহিদুল ইসলাম সোহাগের মধ্যস্থতায় শিক্ষার্থীর অভিভাবকদের সাথে বাস শ্রমিকদের আপোষরফা হলে অভিভাবকগণ রাস্তা ছেড়ে দেয়। এতে করে ওই দিন বাসচলাচল শুরু হলেও, পরের দিন ১৪ মার্চ থেকে বাসচলাচল বন্ধ করে দেয় বাস শ্রমিকরা।

শ্রমিকরা বলছেন, ফুলবাড়ী-রংপুর মহাসড়কে যাত্রীবাহী বাসে চলাচলকারী মধ্যপাড়া পাথরখনি এলাকার শিক্ষার্থীরা অর্ধেক ভাড়া দিয়ে যাতায়াত করলেও তারা সিট নিয়ে বাসের হেলপার-কন্ট্রাক্টরদের সাথে দুর্ব্যবহার করে, এরই প্রতিবাদ করায় মধ্যপাড়া বাজারের স্থানীয় বাসিন্দারা বাস শ্রমিকদের ওপর হামলা করে। এর প্রতিবাদে তারা বাস চলাচল বন্ধ করে দিয়েছেন। অপরদিকে শিক্ষার্থীরা বলছেন- প্রতিদিনেই বাসের হেলপার-কন্ট্রাক্টর অর্ধেক ভাড়া দেয়ায় শিক্ষার্থীদের সাথে দুর্ব্যাবহার করে, এর প্রতিবাদ করায় শিক্ষার্থীদের উপর হামলা করে বাস শ্রমিকরা।

এই বিষয়ে জানতে চাইলে মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের ফুলবাড়ী শাখার সাধারণ সম্পাদক এটিএম মাহবুবুর রহমান বুলবুল বলেন, ছাত্রদের অভিভাবকরা শ্রমিকদের ওপর হামলা করে ও তাদের অনৈতিক দাবি মানতে হরিরামপুর ইউপি চেয়ারম্যান বাসের শ্রমিকদের নিকট জোরপূর্বক মুচলেকা নেয়ায় তারা বাসচলাচল বন্ধ করে দিয়েছে।

এদিকে হরিরামপুর ইউপি চেয়ারম্যান মোজাহিদুল ইসলাম সোহাগ বলেন- ছাত্র-অভিভাবক ও শ্রমিকদের মাঝে একটি আপোষরফা করা হয়েছে এবং শ্রমিকরা সেই সময় আপোষ রফা মেনে নিলেও, তাদের নেতারা বাস চলাচল বন্ধ করে দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ