Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার হবে লাঙ্গলবন্দের ব্রহ্মপুত্র নদে হিন্দু ধর্মাবলম্বীদের অষ্টমী স্নানোৎসব

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ৬:১৭ পিএম

মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে টানা দুই বছর আয়োজন করা হয়নি, হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান মহাতীর্থ লাঙ্গলবন্দের স্নানোৎসবের বা স্থানীয়ভাবে অষ্টমীস্নান। তবে ২ বছর পরে এবার পূর্ণ আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই উৎসবের।
আগামী ৮ ও ৯ এপ্রিল বন্দর উপজেলার কলাগাছিয়া ইউনিয়নের লাঙ্গলবন্দের ব্রহ্মপুত্র নদে অনুষ্ঠিত হবে এবারের স্নানোৎসব। ইতিমধ্যেই স্নানোৎসব আয়োজনের প্রস্তুতি শেষ করে আনছেন আয়োজকরা।

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখন সরকার শিপন জানান, মহামারি করোনা ভাইরাসের প্রাদূর্ভাবের কারনে গত দুই বছর বাতিল করা হয়েছিলো সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব মহাতীর্থ লাঙ্গলবন্দের পুণ্যস্নানের সকল আনুষ্ঠানিকতা। তবে এবার আগামী ৮ ও ৯ এপ্রিল আমরা এ উৎসব আয়োজনের প্রস্তুতি নিচ্ছি। ইতিমধ্যে প্রশাসনের সাথে আমাদের এ বিষয়ে কথা হয়েছে। স্বাধীনতা ও জাতীয় দিবসের পরে আমরা জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সাথে আনুষ্ঠানিক বৈঠক করবো। তবে এর আগে আগামী ২৬ মার্চ শনিবার স্নান সংশ্লিষ্ট সকলের সাথে একটি মত বিনিময় সভার আয়োজন করেছি।

এদিকে, প্রতিবছর চৈত্র মাসের অষ্টমী তিথিতে নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলার ব্রহ্মপুত্র নদে পুণ্যস্নানার্থে দেশ-বিদেশের হাজার হাজার হিন্দু ধর্মাবলম্বী ভক্তপ্রাণের আগমন ঘটে। ভক্তগণের বিশ্বাস এ সময় ব্রহ্মপুত্র নদে স্নান খুবই পুণ্যের, এ স্নানে ব্রহ্মার সন্তুষ্টি লাভ করে পাপমোচন হয়। এই স্নানই অষ্টমী স্নান নামে অভিহিত। অধিকাংশ স্থানীয় লোকজনের বিশ্বাস, চৈত্রের শুক্লাষ্টমীতে জগতের সকল পবিত্র স্থানের পুণ্য ব্রহ্মপুত্রে মিলিত হয়। নদীর পানি স্পর্শমাত্রই সকলের পাপ মোচন হয়। যে এই পবিত্র পানিতে স্নান করে সে চিরমোক্ষ লাভ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ