Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চবিতে প্রথমবারের মতো গবেষণা প্রদর্শন

চবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ১২:২০ এএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) প্রথমবারের মতো আয়োজন করেছে শিক্ষক-শিক্ষার্থীদের এই গবেষণাপত্র প্রদর্শনী। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জাড়ুল তলায় বিভিন্ন বিভাগের ২৫৭ জন শিক্ষক-শিক্ষার্থীদের মোট ১০৫টি গবেষণাপত্র দিয়ে শুরু হয় এই গবেষণা পত্র প্রদর্শনী। বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু শিক্ষার্থী নিয়ে গ্রিন পিট ভাইপার বা সবুজ বোড়া সাপের বিষ নিয়ে প্রথমবারের মতো গবেষণা করেছেন প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আবদুল ওয়াহেদ চৌধুরী।

তিনি বলেন, আমাদের দেশে পিট ভাইপারের তিনটি প্রজাতি পাওয়া যায়। এই পিট ভাইপারের কামড়ে স্তন্যপায়ী প্রাণির দেহে কি কি ক্ষতিকর প্রভাব পড়তে পারে তা নিয়ে আমরা গবেষণা করেছি। এথিকাল কমিটির পারমিশন নিয়ে ইঁদুরের মডেল দিয়ে আমরা পরীক্ষা করেছি। গবেষণায় দেখা গেছে এই ভেনমটি স্তন্যপায়ীর হৃৎপিণ্ড, যকৃতসহ প্রায় সকল অঙ্গে ক্ষতিকর প্রভাব ফেলে।
সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রভাবটি হল সবুজ বোড়ার কামড়ে অভ্যন্তরীণ এবং বাহ্যিক অতিরিক্ত মাত্রায় রক্ত ক্ষরণ হয়। এমনকি অতিরিক্ত রক্ত ক্ষরণে মৃত্যুও হতে পারে। অন্যদিকে ক্ষুধা কিভাবে সামাজিক অপরাধ বৃদ্ধি করে এই বিষয়ে গবেষণাপত্র প্রদর্শন করেছেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ১৬-১৭ শিক্ষাবর্ষের জহিরুল ইসলামসহ অন্যান্যরা।
গবেষণায় দেখা যায় উন্নয়নশীল দেশে ১০ শতাংশ ক্ষুধা বাড়লে ৩.৬ শতাংশ অপরাধ বাড়ছে সমাজে। গণিত বিভাগের শিক্ষার্থী সায়মা আফরিন বলেন, আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলো গবেষণার দিক দিয়ে পিছিয়ে যাচ্ছে। গবেষণার দিকে শিক্ষক-শিক্ষার্থীদের আকৃষ্ট করতে এরকম একটি প্রদর্শনী আয়োজনের খুব বেশি দরকার ছিল। আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, অনেকদিন ধরেই এরকম একটা অনুষ্ঠান করতে চাচ্ছিলাম। করোনার কারণে তা হয়ে ওঠে নি। তবে আজকে অনুষ্ঠানটা করতে পেরেছি। শিক্ষক-শিক্ষার্থী থেকে আমরা ইতিবাচক সাড়া পেয়েছি। আশা করছি এই অনুষ্ঠানের মাধ্যমে নতুন নতুন গবেষক সৃষ্টি হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ