Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্যাতনের শিকার ও ঝুঁকিতে থাকা শিশুদের জন্য সেবা প্রাপ্তি সহজতর করার উপর গুরুত্বারোপ

মতবিনিময় সভায় সাংবাদিক নেতৃবৃন্দ

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ৬:১৬ পিএম

নির্যাতনের শিকার ও ঝুঁকিতে থাকা শিশুদের জন্য সেবা প্রাপ্তি সহজতর করার উপর গুরুত্বারোপ করেন সাংবাদিকরা। বৃহস্পতিবার, কক্সবাজারের স্থানীয় এক হোটেলে সেভ দ্য চিলড্রেন’র শিশু সুরক্ষা কর্মসূচি নিয়ে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় সাংবাদিকরা এ মতামত ব্যক্ত করেন।

এতে প্রায় ৩৫ জন সাংবাদকর্মী অংশগ্রহণ করেন। কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠীতে পরিচালিত এই শিশু সুরক্ষা কর্মসূচিতে সমাজের সকল স্তরের ভূমিকা ও অংশগ্রহণের মাধ্যমেই এই প্রকল্পের সাফল্য নির্ভর করে বলে বক্তারা মত দেন।

সেভ দ্য চিলড্রেন’র শিশু সুরক্ষা বিভাগের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মোস্তফা ফিরোজ বলেন, কক্সবাজারে ২০১২ সাল থেকে কাজ করছে সেভ দ্যা চিলড্রন। ২০১৭ এ শুরু হওয়া রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য মানবিক সহায়তা কার্যক্রমের পাশাপাশি স্থানীয় জনসাধারণের উন্নয়নেও পর্যায়ক্রমে কার্যক্রম সম্প্রসারিত হয়। এই প্রকল্পটি শিশু সহ সকলের সুরক্ষা সম্পর্কে শেখায় এবং স্থানীয় জনসাধারণকে একাজে সম্পৃক্ত করে। সংগঠনটি শিশু সুরক্ষার ব্যাপারে সরকারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে বলে জানান তিন। তিনি আরো বলেন মিডিয়া কর্মীদের সাথে নিয়ে আমাদের কর্মসূচির মাধ্যমে এই অঞ্চলে শিশু সুরক্ষার জন্য একটি টেকসই পরিবেশ তৈরি করার চেষ্টা করছি।

২০১৯ সালে পরিচালিত একটি যৌথ জরিপের মাধ্যমে বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়াধীন সমাজসেবা অধিদপ্তর ও সেভ দ্য চিলড্রেন-এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর আওতায় সমাজসেবা অধিদপ্তরের অংশীদারিত্বে সেভ দ্য চিলড্রেন ও ব্রেকিং দ্য সাইলেন্স কক্সবাজার জেলায় শিশু সুরক্ষা ব্যবস্থা জোরদার করা ও স্থানীয় জনগোষ্ঠীর মাঝে শিশু সুরক্ষা বাস্তবায়ন সমন্বয় করতে ২০২১ সাল থেকে এই প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পের লক্ষ্য শিশু সুরক্ষামূলক কাঠামোগত উন্নয়নে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত কর্মীদের সহযোগিতা প্রদান, সকল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান থেকে নির্যাতনের শিকার ও ঝুঁকিতে থাকা শিশুদের জন্য সেবা প্রাপ্তি সহজতর করা এবং সমাজ ভিত্তিক শিশু সুরক্ষা ব্যবস্থা জোরদার করা।

জাপান সরকারের অর্থায়নে সমাজসেবা অধিদপ্তর ও সরকার এর সহযোগিতায় কক্সবাজার সদর ও উখিয়া উপজেলা এবং কক্সবাজার পৌরসভা এলাকায় সেভ দ্য চিলড্রেন’র এই কর্মসূচি পরিচালিত হচ্ছে। প্রকল্পটি সম্বন্ধে সাংবাদিকদের অবহিত করেন প্রকল্প ব্যবস্থাপক তাকুনোরি মাতসুমুরা। পরে মুক্ত আলোচনায় সভায় আগত সাংবাদিকরা তাদের মূল্যবান মতামত ব্যক্ত করেন।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেন’এর মিডিয়া এ্যান্ড কমিউনিকেশন ম্যানেজার শহিদুল হক খান, কক্সবাজার প্রেস ক্লাবের সভাপতি আবু তাহের ও সাধারণ সম্পাদক জনাব মুজিবুল ইসলাম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ