Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাতে-দিনে মশা বিড়ম্বনায় আছি

১ বছর পূর্তিতে চসিক মেয়র

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১২:০৯ এএম

সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেছেন, বাস্তবতাকে আমি অস্বীকার করি না। দিনেও মশা, রাতেও মশা। এ নিয়ে বিড়ম্বনায় আছি। এজন্য পানিবদ্ধতা নিরসন প্রকল্পের ধীরগতিকে দুষলেন তিনি। তিনি বলেন, যতদিন খালগুলো পরিষ্কার হবে না, ততদিন পানির প্রবাহও স্বাভাবিক হবে না। ফলে এ অবস্থারও উন্নতি হবে না। মেয়রের দায়িত্ব গ্রহণের এক বছর পূর্তিতে গতকাল বুধবার আন্দরকিল্লায় নগর ভবনের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
মেয়র বলেন, মশার উপদ্রবের কথা অস্বীকার করছি না। নগরীতে পানিবদ্ধতা প্রকল্পের কাজ চলছে ২৬টি খালে। অনেক খালে বাঁধ। ৩৯ নম্বর ওয়ার্ডে কয়েকদিন আগে গিয়ে সাধারণ মানুষের কাছে লজ্জায় পড়েছি, বিব্রত হয়েছি। খালের বাঁধে পানি জমে আছে। ঢিল ছুঁড়ে মারলাম, মনে হল কোটি মশা উড়ছে। অথচ তিন দিন আগে সেখানে মশার ওষুধ ছিটানো হয়েছে।
আরেক প্রশ্নের জবাবে মেয়র বলেন, নালা-খালা দখলকারী যতই প্রভাবশালী হোক, উচ্ছেদের ক্ষেত্রে কোন ছাড় দেয়া হবে না। ২০২১ সালের ২৭ জানুয়ারির নির্বাচনে মেয়র নির্বাচিত হন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম। ওই বছরের ১৫ ফেব্রুয়ারি তিনি মেয়রের দায়িত্ব নেন। মেয়র বলেন, প্রায় হাজার কোটি টাকার দেনা এবং নানা সমস্যা মাথায় নিয়ে মেয়রের দায়িত্ব নিই। স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে সিটি কর্পোরেশনের বিভিন্ন সমস্যা সমাধান করার জন্য কাজ করে যাচ্ছি। গত এক বছরে আড়াই হাজার কোটি টাকার একটি বড় প্রকল্পের অনুমোদন হয়েছে। বহদ্দারহাটের বারইপাড়া নতুন খাল খননের কাজ শুরু হয়েছে। দীর্ঘদিন ধরে স্থবির হয়ে থাকা পোর্ট কানেকটিং (পিসি) রোডের কাজ প্রায় সম্পন্ন করা হয়েছে।
নগর ভবন নির্মাণ ও সড়ক উন্নয়ন বাতি প্রকল্পের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া নগরীর উন্নয়নে ফুটপাত, বাণিজ্যিক ভবন, কিচেন মার্কেট উন্নয়ন এবং বর্জ্য ব্যবস্থাপনার জন্য আধুনিক যান ও যন্ত্রপাতি কিনতে প্রকল্প প্রণয়ন করা হচ্ছে। এ সময় চসিক কর্মকর্তা ও কাউন্সিলরগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ