Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১২ হাজার কোটি টাকার উন্নয়ন বন্ধ হওয়ার পথে

চট্টগ্রামে নির্মাণ সামগ্রীর দাম কমানোর দাবি ঠিকাদারদের

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১২:০৯ এএম

দেশে নির্মাণ সামগ্রীর দাম অস্বাভাবিকভাবে বেড়েছে উল্লেখ করে তা কমাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন চট্টগ্রামের ঠিকাদাররা। গতকাল বুধবার চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন চট্টগ্রাম সম্মিলিত ঠিকাদার ফোরামের আহ্বায়ক গোলাম মুর্তজা টুটুল। তিনি বলেন, নয় মাসের ব্যবধানে নির্মাণ সামগ্রীর দাম ৩৫ থেকে ৪০ শতাংশ বেড়েছে। সরকারের উন্নয়ন প্রকল্পে বাধা সৃষ্টিকারী অসাধু সিন্ডিকেটের কারণে নির্মাণ সামগ্রীর অস্বাভাবিক মূল্যবৃদ্ধি হচ্ছে। এ সংকটে সরকারের প্রায় ১২ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ বন্ধ হওয়ার পথে।
লিখিত বক্তব্যে বলা হয়, চট্টগ্রামে এলজিইডি, শিক্ষা প্রকৌশল, সওজ, গৃহায়ন ও গণপূর্ত, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), চট্টগ্রাম জেলা পরিষদ, পানি উন্নয়ন বোর্ড, বন্দর, সিটি কর্পোরেশন, রেলওয়ে জনস্বাস্থ্যসহ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের ১০ থেকে ১২ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলমান রয়েছে। ঠিকাদার রয়েছে প্রায় ৩ হাজার।
মূল্যবৃদ্ধির ফলে নির্মাণ শ্রমিকের মজুরিসহ ইলেকট্রিক, হার্ডওয়ার, স্যানিটারি পণ্যের দামও বেড়েছে। এতে করে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজ বাস্তবায়ন অনিশ্চিত হয়ে পড়েছে। ফোরামের সদস্য সচিব আসাদুজ্জামান টিটুসহ সদস্যরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ