Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘প্রিয় শিক্ষক সম্মাননা’ পেলেন দেশের ১১ জন শিক্ষক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ৭:১৪ পিএম

তৃতীয়বারের মতো আয়োজিত ‘প্রিয় শিক্ষক সম্মাননা’র সমাপনী অনুষ্ঠানে দেশের ১১ জন কীর্তিমান শিক্ষককে সম্মাননা প্রদান করা হয়েছে। সম্প্রতি, রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল-এ আয়োজিত এক মনোরম অনুষ্ঠানে এই সম্মাননা জানানো হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার; সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংসদ আসাদুজ্জামান নূর, এমপি; বিশিষ্ট শিক্ষাবিদ মোহাম্মদ কায়কোবাদ; আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড’র ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মমিনুল ইসলাম; দৈনিক প্রথম আলো’র সম্পাদক মতিউর রহমানসহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ। অনুষ্ঠানটি সঞ্চালনা করে প্রথম আলো’র যুব কার্যক্রম’র প্রধান মুনির হাসান।

আইপিডিসি ও দৈনিক প্রথম আলো’র যৌথ উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানের মনোনয়ন গ্রহণ শুরু হয় গত ৫ অক্টোবর ২০২১ থেকে এবং সারা দেশ হতে ১৬৯৭টি মনোনয়ন জমা হয়। এর মধ্য থেকে যাচাই-বাছাই করে সম্মাননা প্রদানের জন্য ১১ জন শিক্ষককে নির্বাচন করেন পাঁচ সদস্যের জুরিবোর্ড। বোর্ডের সভাপতি ছিলেন সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি’র উপাচার্য পারভীন হাসান এবং সদস্য হিসেবে ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়’র অধ্যাপক মো. আবদুল হাকিম খান; সিলেট লিডিং ইউনিভার্সিটি’র বাংলা বিভাগের প্রধান মোহাম্মদ মোস্তাক আহমদ; উদয়ন উচ্চমাধ্যমিক বিদ্যালয়’র অধ্যক্ষ জহুরা বেগম; ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট’র সহযোগী অধ্যাপক বি এম মইনুল হোসেন।

সম্মাননা প্রাপ্ত শিক্ষকরা হলেন, শরীয়তপুর জেলার ১২৯ নম্বর দক্ষিণ সখীপুর সিকদারবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়’র প্রধান শিক্ষক আবদুস সাত্তার; খুলনা’র ঘুগরাকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়’র সাবেক সহকারী শিক্ষক এস এম শাহাবুদ্দীন; নোয়াখালী’র খলিলুর রহমান উচ্চ-বিদ্যালয়’র সাবেক প্রধান শিক্ষক মো: আবুল কালাম আজাদ; ময়মনসিংহ’র গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল’র সিনিয়র শিক্ষক তাপস মজুমদার; কক্সবাজার’র গোরকঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়’র সহকারী শিক্ষক মিতালী প্রভা দে; রংপুর জিলা স্কুল’র সাবেক সহকারী শিক্ষক মো: শফিয়ার রহমান; নাটোর’র দিয়াড় গাড়ফা খৈরাশ উচ্চবিদ্যালয়’র সহকারী শিক্ষক হায়দার আলী; রাজবাড়ী’র ইন্দুরদি উচ্চ-বিদ্যালয়’র সহকারী শিক্ষক মো: ছিদ্দিকুর রহমান; বগুড়া জিলা স্কুল’র সাবেক সহকারী প্রধান শিক্ষক রওশন আরা বেগম; বগুড়া’র উপজেলা সদর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়’র সহকারী শিক্ষক শাহনাজ পারভীন; এবং মাগুরা’র শালিখা থানা মাধ্যমিক বিদ্যালয়’র প্রধান শিক্ষক শ্রীবাস চন্দ্র বিশ্বাস।

অনুষ্ঠানে, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড’র ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মমিনুল ইসলাম বলেন, ‘বাংলাদেশকে বিশ্বমঞ্চে সম্মানজনক স্থানে প্রতিষ্ঠিত করতে আমাদের শিক্ষাখাতকে আরও উন্নত করতে হবে এবং সেই গুরুদায়িত্ব নিতে হবে শিক্ষকদেরই। তবে শিক্ষকরা যেন যথাযথ সম্মান পান, সেই দায়িত্ব নিতে হবে আমাদেরই।” তিনি আরও বলেন, “তৃতীয়বারের মতো এই আয়োজন করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। এই আয়োজনের মধ্য দিয়ে সামগ্রিকভাবে শিক্ষক সমাজের হারানো সম্মাননা কিছুটা হলেও ফিরিয়ে আনতে পারবো বলে আমার বিশ্বাস এবং এর মাধ্যমে একটি মানবিক, সৃজনশীল ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ দেশ গঠনে আমরা সক্ষম হবো।”

প্রথম আলো’র সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান বলেন, “প্রতিটি শিক্ষকই জাতি গঠনের কারিগর। দেশের কীর্তিমান ১১ জন শিক্ষককে সম্মাননা প্রদানে, আইপিডিসিকে সাথে নিয়ে তৃতীয়বারের মতো আমরা এই আয়োজন করেছি এবং আয়োজনের উদ্দেশ্য পূরণে আমরা সফল হয়েছি বলে আমি মনে করি।” তিনি আরও বলেন, “এটি ব্যক্তিগতভাবে আমার অত্যন্ত প্রিয় একটি অনুষ্ঠান এবং উপস্থিত শিক্ষকদের গল্পগুলো শুনে দেশের উজ্জ্বল ভবিষ্যত নিয়ে আমি আশাবাদী।”

শিক্ষকরা আমাদের জীবনে পথ চলার আদর্শ ও অনুপ্রেরণা। শৈশব কৈশোরের বেড়ে ওঠার সময়ে স্কুলজীবনে শিক্ষকদের দেওয়া সমস্ত জ্ঞান ও নীতিশিক্ষাই গড়ে তোলে একজন শিক্ষার্থীর ভবিষ্যত। এর মাঝেও এমন কিছু শিক্ষক থাকেন যাঁরা ব্যক্তিত্ব, শাসন ও স্নেহ দিয়ে শিক্ষার্থীদের মনে আলাদা করে দাগ কাটেন। তাঁদের অক্লান্ত ও নিঃস্বার্থ অবদানে কিছু শিক্ষার্থীর জীবন গড়ার ভিত্তি হয়ে থাকে। দেশব্যাপী এমন প্রিয় শিক্ষকদের খুঁজে বের করে সম্মানিত করতেই ২০১৯ সালে প্রথমবারের মতো আয়োজন করা হয় প্রিয় শিক্ষক সম্মাননা। প্রথম দুইবারের সাফল্যের ধারাবাহিকতায় আইপিডিসি ও প্রথম আলো’র যৌথ উদ্যোগে তৃতীয়বারের মতো আয়োজিত হলো ‘আইপিডিসি-প্রথম আলো প্রিয় শিক্ষক সম্মাননা ২০২১’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ