Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শাবিতে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব আগামীকাল

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ৯:৩৫ পিএম

দেশের অন্যান্য বিভাগগুলোর মতো এবার সিলেট বিভাগেও আয়োজিত হতে যাচ্ছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। ‘ফ্রেমে ফ্রেমে আগামীর স্বপ্ন’ স্লোগানকে সামনে রেখে ‘চিলড্রেন ফিল্ম সোসাইটি বাংলাদেশ’ কর্তৃক আয়োজিত ১৫ তম এ চলচ্চিত্র উৎসব আগামীকাল বুধবার (২৩ মার্চ) সকাল ১১টা থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে। এতে সহ-আয়োজক হিসেবে রয়েছে শাবির চলচ্চিত্র বিষয়ক সংগঠন ‘চোখ ফিল্ম সোসাইটি’।

মঙ্গলবার বিকেলে শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব কার্যালয়ে অনুষ্ঠিত এক সম্মেলনে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশের বিভাগীয় সমন্বয়ক ফারিহা জান্নাত মীম এ তথ্য নিশ্চিত করেন।

ফারিহা জান্নাত মীম সূত্রে জানা যায়, ‘চিলড্রেন ফিল্ম সোসাইটি বাংলাদেশ’ কর্তৃক গত ০৫ মার্চ থেকে ১১ মার্চ ২০২২ পর্যন্ত ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ ফিল্ম আর্কাইভে ‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ স্লোগান নিয়ে ঢাকা বিভাগের উৎসব অনুষ্ঠিত হয়। এছাড়াও বিভাগীয় শহরগুলোর মধ্যে খুলনা ও বরিশালে গত ১৩-১৪ মার্চ, রংপুর ও রাজশাহীতে ২০-২১ মার্চ সফলভাবে এ উৎসব অনুষ্ঠিত হয়েছে। আগামীকাল বুধবার সিলেট বিভাগের সাথে সাথে ময়মনসিংহ বিভাগের জেলা শিল্পকলা একাডেমিতে একযোগে এ উৎসবের উদ্বোধনী হবে। টানা দুইদিনের এ আয়োজন চলবে ২৪ মার্চ পর্যন্ত। এছাড়াও চট্টগ্রামের জেলা শিল্পকলা একাডেমিতে ৩০,৩১ মার্চ দেশের সবচেয়ে বড় এ উৎসবটি অনুষ্ঠিত হবে বলে জানা যায়।

সিলেটে প্রথম দিনের উৎসবে বেলা ১১টায় শিশুতোষ চলচ্চিত্র ‘আমার বন্ধু রাশেদ’ প্রদর্শন করা হবে। বেলা ২টায় ভারতীয় ‘মাই ফাদার সুপারহিরো’, বিকেল ৪ টায় রাশিয়ান ‘সুমো কিড ওরফে লিটল ওয়ারিয়র’ এবং সন্ধ্যা ৬ টায় ভারতীয় ‘হীরক রাজার দেশে’ চলচ্চিত্র প্রদর্শিত হবে। দ্বিতীয় দিন বেলা ১১ টায় চীনের ‘কুংফু গার্ল’, বেলা ২টায় বিভিন্ন দেশের নয়টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, বিকেল ৪টায় সুইজারল্যান্ডের ‘প্রতিবেশী’ এবং সন্ধ্যা ৬টায় বাংলাদেশী চলচ্চিত্র ‘কাঁঠাল’ প্রদর্শন করা হবে। প্রতিটি প্রদর্শনীই শিশু-কিশোর ছাড়াও বিভিন্ন বয়সের মানুষজন বিনা মূল্যে উপভোগ করতে পারবেন বলে নিশ্চিত করেছেন ফারিহা জান্নাত মীম।

সংবাদ সম্মেলনে সিলেট বিভাগীয় উৎসবের আহ্বায়ক ও শাবির চোখ ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক আকরাম হোসাইন, সভাপতি ফাহিম আল হৃদয়, সাংগঠনিক সম্পাদক হুমায়ূন কবীর রিফাত, প্রোডাকশন সম্পাদক ইমরুল হাসান, কার্যকরী সদস্য সাবরিনা মমতা, আরজুবিন নাসির ও সোহরাওয়ার্দী শুভ প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ