Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের টিকা কার্যক্রমের প্রশংসায় ভিক্টোরিয়া ন্যুল্যান্ড

বাইডেন দিয়েছেন ৬ কোটি ১০ লাখ টিকা : স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশের টিকা কার্যক্রম নিয়ে প্রশংসা করেছেনন ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ড। তিনি বলেছেন, শিশুসহ বাংলাদেশের গ্রামীণ পর্যায়ে করোনার টিকা দেওয়ায় বাংলাদেশ ভালো করেছে, যা সহজ ছিল না।

গতকাল সোমবার রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ফাইজার টিকা কার্যক্রম পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন। এ সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, যখন বাংলাদেশ টিকার জন্য হাহাকার অবস্থায় ছিল সেসময় আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বাংলাদেশকে ৬ কোটি ১০ লক্ষ ডোজ ফাইজার ও মডার্ণার মতো অত্যন্ত কার্যকর টিকা পাঠিয়েছেন।

বাংলাদেশের টিকা কার্যক্রমের প্রশংসা করে ভিক্টোরিয়া ন্যুল্যান্ড বলেন, ভবিষ্যতে বাংলাদেশের টিকার প্রয়োজন হলে যুক্তরাষ্ট্র তা দেবে। আমরা এখানে দেখতে পেয়েছি বাংলাদেশ টিকাদানে অনেক বড় সফলতা অর্জন করেছে। এখানে শিশু থেকে শুরু করে সবাইকেই টিকা দেওয়া হয়েছে। মানুষকে বুস্টার ডোজও দেওয়া হচ্ছে। বাংলাদেশ আরও উন্নতি করবে।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে আমেরিকার বিদ্যমান সুসম্পর্ককে আরো স¤প্রসারণ করতে আমেরিকা সোচ্চার রয়েছে। আমেরিকার বিভিন্ন সঙ্কটে বাংলাদেশ আমেরিকার পাশে ছিল জানিয়ে বাংলাদেশের জনগণের প্রতি এসময় তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমেরিকা এই করোনার দুঃসময়ে সব সময়ই বাংলাদেশের পাশে থেকেছে। কখনো তারা ভেন্টিলেটর পাঠিয়েছে, কখনো টিকা পাঠিয়েছে, কখনো অন্যান্য চিকিৎসা সামগ্রী দিয়েছে। বিশ্বের অনেক দেশই যখন করোনার টিকার জন্য হাহাকার অবস্থায় ছিল সেসময় আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বাংলাদেশকে ফাইজার ও মডার্ণার মতো অত্যন্ত কার্যকর টিকা পাঠিয়েছেন। এতে বাংলাদেশের সাথে আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্ক আরো শক্তিশালী হয়েছে। বাংলাদেশ সরকার আমেরিকার এই মহানুভবতায় কৃতজ্ঞ। বাংলাদেশ সরকার অনুষ্ঠানে উপস্থিত আমেরিকার আন্ডার সেক্রেটারি নুল্যান্ডের মাধ্যমে আমেরিকার প্রেসিডেন্ট ও জনগণের কাছে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর এবিএম খুরশিদ আলম, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কবীর প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ